হযরত বায়েজিদ বোস্তামী (রহ) এর ঘটনা

হযরত বায়েজিদ বোস্তামী (রহ) এর ঘটনা হযরত বায়েজিদ বোস্তামী (রহ) আমাদের মুসলিম ইতিহাসে এক অনন্য সাধারণ বুযুর্গ । তার সম্পর্কে একটি বিখ্যাত ঘটনা আছে । তিনি যখন ইন্তেকাল করেন তখন এক ব্যাক্তি তাকে স্বপ্নে  দেখলো।

প্রশ্ন করলো’ আল্লাহ তায়ালা আপনার সাথে কি আচরণ করেছেন? হযরত বোস্তামী (রহ.) বললেন’ আল্লাহ  তায়ালা আমার সাথে অত্ভুত আচরণ করেছেন। আমি যখন আল্লাহ সামনে হাজির হলাম ‘ তখন আল্লাহ তায়ালা আমাকে জিজ্ঞাস করলেন ‘ আমার কাছে কি আমল নিয়ে এসেছ ? আমি ভাবলাম ‘ কি জবাব দেবো? আমাল কোন আমলটির কথা বলবো? কারণ আল্লাহর দরবারে পেশ করার মতো কোনো আমলতো আমার নেই।

তাই আল্লাহ তায়ালার দরবারে আরয করলাম’ হে আল্লাহ ! আমি কিছুই আনতে পারি নাই। তাই আল্লাহ তা’য়ালা এরশাদ করলেন’ তুমি তো দুনিয়াতে অনেক বড় বড় আমল করে এসেছ । তবে তোমার একটি আমল আমার খুবই পছন্দ হয়েছে । আজ তোমাকে সেই আমলটির বিনিময়ে  ক্ষমা করে দিচ্ছি ।

আমলটি হলো’ এক রাতে তুমি যখন ঘুম হতে জেগেছো’ তখন লক্ষ্য করেছো একটি বিড়ারে বাচ্চা প্রচন্ড শীতে থরথর করে কাঁপছে । বিড়ালটির জন্য তোমার  অন্তরে মমতা জেগেছে । তুমি বিড়ালটিকে লেপের নিচে আরামে ঘুমিয়েছে । তোমার এ আমলটি ছিলো গভীর এখলাসপূর্ণ । একমাত্র আমার সন্তুষ্টি ছাড়া সেখানে তোমার অন্য কোনো উদ্দেশ্য ছিলো না। তোমার এ কাজটি আমার খুবই পছন্দ হয়েছে ।

এরই বিনিময়ে আজ তোমাকে ক্ষমা করে দিচ্ছি । হযরত বায়েজিদ বোস্তামি (রহ) বলেন পৃথিবীতে জ্ঞান পান্তিত্যের কত বড় বড় সিঁড়ি পার করে এসেছি। কিন্তু আজ তার কোনোটিই কাজে আসেনি। কাজে এসেছে আল্লাহর সৃষ্টির প্রতি একটি সামান্য সুন্দর আচরণ।

হযরত বায়েজিদ বোস্তামী (রহ) এর ঘটনা

আব্দুল্লাহ ইবনে মোবারক

ইসলামের ইতিহাস

Spread the love

Leave a Comment