Narrow selection

ইমাম তিরমিযী রহ. এর জীবনী - Imam Tirmizi. Biography of


15:21:08 12/14/2023

ইমাম তিরমিযী রহ. এর জীবনী

নাম : মুহাম্মদ। কুনিয়ত- আবু ঈসা।

পিতার নাম : ঈসা।

পূর্ণ নাম : আবু ঈসা মুহাম্মদ ইবনে ঈসা আত-তিরমিযী।

জন্মভুমি তিরমিযের দিকে সম্বোধন হয়ে তিনি তিরমিযী নামেই অধিক পরিচিত।

জন্ম : ইমাম তিরমিযী রহমাতুল্লাহি আলাইহি ২০৯ হিজরীতে বর্তমান তাজাকিস্তানের তিরমিয নামক শহরে জন্মগ্রহণ করেন।

 

শিক্ষাজীবন : তিরমিয শহরেই তিনি প্রথমিক শিক্ষা সমাপ্ত করেন। এরপর এলমে হাদীসের গভীর জ্ঞানের জন্য কৃষ্ণা, খুরাসান, মিশর, শাম, ইরাক ও হিজায সফর করেন। তিনি ইমাম বুখারী রহমাতুল্লাহি আলাইহির স্নেহভাজন ছাত্র ছিলেন । ইমাম বুখারী রহমাতুল্লাহি আলাইহি তাঁর সম্পর্কে বলেন- আমি তোমার থেকে যতটুকু উপকৃত হতে পেরেছি তুমি আমার থেকে ততটুকু উপকৃত হতে পারো নি । ইমাম বুখারী ছাড়াও অনেক ওস্তাদ থেকে তিনি জ্ঞান অর্জন করেছেন।

 

গুণাবলী ও অসাধারণ মেধাশক্তি : তিন যেমন বড় মুহাদ্দিস ছিলেন তেমনি বিশিষ্ট ফকীহও ছিলেন। মুত্তাকী ও পরহেযগার ছিলেন। আল্লাহর ভয়ে কাঁদতে কাঁদতে শেষ বয়সে তিনি দৃষ্টি শক্তি হারিয়ে ফেলেছিলেন । মেধা ও স্মরণ শক্তির ক্ষেত্রে তিনি ছিলেন প্রবাদ পুরুষ। দৃষ্টিশক্তি হারানোর পর তিনি হজের সফরে যাচ্ছিলেন। একস্থানে এসে নিজে মাথা নিচু করে সাথীদেরকেও মাথা নিচু করতে বলেন। এতে সবাই আশ্চর্য হয়ে কারণ জানতে চাইল। 

তিনি বললেন- এখানে কি কোন গাছ নেই? যার একটি ডাল পথের উপর ঝুলে পড়েছে? সবাই বললেন না! এখানে এমন কোন গাছ নেই। তিনি ভীত হয়ে বললেন, তোমরা ঘটনাটি ভালো করে যাচাই করে দেখো! কারণ আমি অনেকদিন আগে এখান দিয়ে সফর করছিলাম। তখন একটি গাছের ডাল এমনভাবে ঝুলে ছিল যে, মাথা নিচু করা ছাড়া এখান দিয়ে অতিক্রম করা যেতো না । মনে হয় গাছটি কেটে ফেলা হয়েছে। এমন না হলে এর অর্থ হলো আমার স্মৃতিশক্তি দুর্বল হয়ে গেছে। সুতরাং আমি আর হাদীস বর্ণনা করবো না। পরবর্তীতে খবর নিয়ে জানা গেলো ঘটনা এমনই ছিলো। এধরনের আরো অনেক নজীর তাঁর জীবনে পাওয়া যায়।

 

তিরমিযী শরীফ : ইমাম তিরমিযী রহমাতুল্লাহি আলাইহির অনবদ্য কর্ম হলো ‘তিরমিযী শরীফ' সংকলন। ৩৮১২টি হাদীস একিতাবে তিনি উল্লেখ করেছেন। সকল মুহাদ্দিসের মতে এটি বিশুদ্ধ হাদীসের কিতাব। এতে কোন জাল বা মওযু হাদীস নেই। তবে জয়ীফ হাদীস আছে। আল্লামা আনোয়ার শাহ কাশ্মিরী রহমাতুল্লাহি আলাইহির মতে সিহাহ সিত্তার মাঝে এর স্থান ৫ম । তাঁর দরসে হাজার হাজার ছাত্রের সমাগম হতো। এক রেওয়ায়েত অনুযায়ী ৯০ হাজার মুহাদ্দিস তাঁর থেকে তিরমিযী শরীফ শ্রবণ করেছেন।

 

ইন্তেকাল : ইমাম তিরমিযী রহমাতুল্লাহি আলাইহি ৭০ বছর বয়সে ২৭৯ হিজরীতে ইন্তেকাল করেন।

 

তথ্যসূত্র-

১. সিয়ার ১০/৬০৪, ২. তাহযীবুল কামাল ৯/২৫৭, ৩. তাযকিরা ২/১৫৪, ৪. তাহযীবুত তাহযীব ৭/৩৬৪।

আবু হুরায়রা (রা.) এর জীবনী

উসামা ইবনে যায়েদ (রা.) এর সংক্ষিপ্ত জীবনী

আনাস ইবনে মালেক (রা.) এর জীবনী

আমাদের ইউটিউব ইউটিব চ্যানেল


No comments yet


Leave a comment

 


Name *:



Design theme color

Primary color


Alternative color