Narrow selection

নাপাকি কত প্রকার? ও তার বিধান কি?


06:55:49 12/03/2023

নাপাকি কত প্রকার? ও তার বিধান কি? নাজাছাত তথা নাপাকী দু' প্রকার; হাকীকী ও হুকমি। “নাজাছাতে হুকমি' অর্থ যে নাপাকি দৃষ্টিগোচর ও স্থূল নয় । বরং শরীয়তের হুকুমেই শুধু তা নাপাকি ধরে ওযু বা গোসল দ্বারা পবিত্রতা অর্জন ফরয করা হয়েছে। নাজাছাতে হুকমী দু' প্রকার : হদছে আকবর | বড় নাপাকি অর্থাৎ গোসল ফরয হওয়া] হৃদছে আসগর [ছোট নাপাকি অর্থাৎ ফরয হওয়া।।

নাজাছাতে হাকীকীর পরিচয়

যে সকল স্থূল ও দৃষ্টিগোচর জিনিসকে শরীয়ত নাপাক বলে আখ্যায়িত করেছে সেগুলোই হচ্ছে নাজাছাতে হাকীকী। যেমন, পেশাব, পায়খানা মদ ইত্যাদি । নাজাছাতে হাকীকী দু' প্রকার : গলীয়া ও খফীফা

নাজাছাতে গলীযার পরিচয়

যেমন রক্ত, মানুষের পেশাব, পায়খানা, শুকরের সব কিছু [ এমনকি গায়ের লোমও] ঘোড়া, গাধা, খচ্চর, গরু, মহিষ, ছাগল, ভেড়া, হাঁস, মুরগী ইত্যাদির পায়খানা। কুকুর বিড়ালের পেশাব-পায়খানা। গাধা, খচ্চর এবং সকল হারাম প্রাণীর পেশাব হচ্ছে নাজাছাতে গলীযা। দুগ্ধপোষ্য শিশুর পেশাব পায়খানাও নাজাছাতে গলীযা।

নাজাছাতে খফীফার পরিচয়

হারাম পাখীর পায়খানা এবং গরু, ছাগল, মহিষ, উট ইত্যাদি হালাল চতুষ্পদ জন্তুর পেশাব নাজাছাতে খফীফা। হাঁস, মুরগী এবং পানকৌড়ি ছাড়া হালাল পাখীর পায়খানা পাক। যেমন, কবুতর, চড়ুই ময়না ইত্যাদি।

মাসআলা :- মাছ, মাছি, ছারপোকা, মশা ইত্যাদির রক্ত নাপাক নয় । সুতরাং পরিমাণ যাই হোক ধোয়া ছাড়াই নামায হয়ে যাবে।

মাসআলা :- হালাল জানোয়ার শরীয়ত মুতাবেক জবেহ করার পর গোশতের সাথে যে সামন্য রক্ত লেগে থাকে তা পাক ।

নাজাসাতে গলিযা

মাসআলা :- তরল ও প্রবাহিত নাজাছাতে গলীযা কাপড়ে বা শরীরে লেগে কাচা টাকা পরিমাণ বা তার কম ছড়িয়ে পড়লে তা মাফ। তা ধোয়া ছাড়াও নামায হয়ে যাবে। তবে মাকরূহ হবে। কিন্তু কাঁচা টাকার চেয়ে বেশী পরিমাণ হলে তা ধোয়া ছাড়া নামায হবে না। পক্ষান্তরে পায়খানা ইত্যাদির মত গাঢ় ও কঠিন নাজাছাতে গলীযার ক্ষেত্রে সাড়ে চার মাশা (এক মাশা হল ভরের একটি ঐতিহ্যগত ভারতীয় একক , যা এখন 0.972 গ্রাম হিসাবে প্রমিত।) ওজন বা তার কম পরিমাণ শরীরে বা কাপড়ে লাগলে মাফ হবে। এর বেশী হলে তা ধোয়া ছাড়া নামায পড়া জায়েয হবে না।

মাসআলা :- শরীরের বা কাপড়ের কোন অংশে নাজাছাতে খফীফা লেগে থাকলে তা যদি উক্ত অংশের চার ভাগের এক ভাগ থেকে কম হয় তবে ধোয়া ছাড়া নামায হয়ে যাবে। অন্যথায় হবে না। যেমন, আস্তিনে লাগা নাজাছাত আস্তিনের এক চতুর্থাংশ থেকে কম হলে নামায হয়ে যাবে। কিন্তু এক চতুর্থাংশ বা তার বেশী হলে নামায হবে না। তদ্রূপ যদি হাতে লেগে থাকা নাজাছাত হাতের এক চতুর্থাংশের কম হয় তবে তা ধোয়া ছাড়াই নামায হয়ে যাবে। 


No comments yet


Leave a comment

 


Name *:



Design theme color

Primary color


Alternative color