Narrow selection

ইমাম আবু হানিফা রহ. এর জীবনী - Imam Abu Hanifa. Biography of


15:01:44 12/14/2023

ইমাম আবু হানিফা রহ. এর জীবনী

নাম : নুমান।

উপনাম : আবু হানিফা।

উপাধি : ইমাম আযম।

পিতার নাম : সাবিত।

পূর্ণ নাম : আবু হানিফা নুমান ইবনে সাবেত ইবনে যুত্বাহ আল-কূফী। জন্ম- তিনি ৮০ হিজরীতে কুফায় জন্মগ্রহণ করেন।

শিক্ষাজীবন : ইমাম আবু হানিফা রহ. প্রথমে ইলমে কালাম শিক্ষা করেছিলেন। সে সময় তাঁকে ইলমে কালামের ইমাম বলা হতো। তারপর ফিকাহ শাস্ত্রের বিজ্ঞ আলেম হাম্মাদ ইবনে আবু সুলায়মানের নিকট ১৮ বছর ফেকাহ ও অন্যান্য শাস্ত্র অধ্যয়ন করেন। এ ছাড়াও তিনি বিভিন্ন মুহাদ্দিসীনে কেরামের নিকট হাদীসের ইলম অর্জন করেন। ইরাক, বসরা, মক্কা, মদীনা প্রভৃতি শহরে তিনি ইলম অর্জনের উদ্দেশ্যে সফর করেছেন। তাঁর ওস্তাদের সংখ্যা ছিল প্রায় এক হাজারের মতো ৷

বৈশিষ্টাবলী : তিনি ছিলেন তাবেয়ী। সাহাবী আনাস ইবনে মালেক রা. কে তিনি দেখেছেন এবং তাঁর থেকে হাদীস রেওয়ায়েত করেছেন। তাঁর অনন্য বৈশিষ্ট ছিল কুরআন-হাদীসের দলীলের পাশাপাশি ইলমে ফেকাহকে যুক্তির আলোকে ঢেলে সাজানো। যার ফলে হানাফী মাযহাবের অনুসারীর সংখ্যা বেশী। তিনি অত্যন্ত খোদাভীরু, আবেদ, আমানতদার ছিলেন। খালীফা মনসুর ইমাম আযমকে প্রধান কাজীর দায়িত্ব নেয়ার জন্য চাপাচাপি করার পরও তিনি দায়িত্ব নেননি। অবশেষে জগদ্বিখ্যাত ইমামকে করাগারে বন্দী করা হয়।

ফেকাহ্ শাস্ত্রে তাঁর অবদান : সর্বসম্মতিক্রমে ইমাম আবু হানিফা রহমাতুল্লাহি আলাইহি ফেকাহ শাস্ত্রের সবচেয়ে বড় ইমাম ছিলেন। তিনিই ফেকাহ শাস্ত্র উদ্ভাবন করেন । এই জন্য তাঁকে ফেকাহ শাস্ত্রের জনক বলা হয়। তাঁর উদ্ভাবিত মাযহাবের নাম হানাফী । ইমাম শাফেয়ী রহ. বলেন- ফেকাহ শাস্ত্রে সকলেই ইমাম আবু হানিফার পরিবারভূক্ত।

মৃত্যু : কারাগারে আটক অবস্থায় তাঁকে বিষপান করানো হয়। সেই বিষক্রিয়ায় ১৫০ হিজরীর রজব মাসে তিনি বাগদাদে ইন্তেকাল করেন।

তথ্যসূত্র-

সিয়ার ৬/৫৬৩, ২. তাহযীবুল কামাল ১০/৩০৯, ৩. তাযকিরা ১/১২৬, ৪. তাহযীবুত তাহযীব ৮/৫১৬, ৫. বিদায়া ১০/৯ ৷

 

সম্পর্কিত পোস্ট :

·ইমাম আহমদ ইবনে হাম্বল রহ. এর জীবনী

·ইমাম মালেক রহ. এর জীবনী

 


No comments yet


Leave a comment

 


Name *:



Design theme color

Primary color


Alternative color