Narrow selection

ইমাম আহমদ ইবনে হাম্বল রহ. এর জীবনী - Imam Ahmad Ibn Hanbal. Biography of


14:54:43 12/14/2023

ইমাম আহমদ ইবনে হাম্বল রহ. এর জীবনী

নাম : আহমদ।

উপনাম : আবু আব্দুল্লাহ।

পিতার নাম : মুহাম্মদ।

দাদার নাম : হাম্বল অনুসারে তাঁকে হাম্বলী বলা হয়। পুর্ণনাম-আহমদ ইবনে মুহাম্মদ ইবনে হাম্বল আশ-শায়বানী। জন্ম- ১৬৪ হিজরীতে তিনি বাগদাদে জন্মগ্রহণ করেন।

শিক্ষা অর্জন : ইলমের শহর বাগদাদে তিনি লালিত হন। প্রথমে বাগদাদের মুহাদ্দিসগণের নিকট তিনি ইলমে হাদীস অধ্যয়ন করেন। এরপর কুফা, বসরা, মক্কা, মদীনা, ইয়ামান, সিরিয়া প্রভৃতি স্থানে সফর করে হাদীস শাস্ত্রে গভীর ইলম অর্জন করেন। সুফিয়ান ইবনে উয়াইনা, ইমাম শাফেয়ী প্রমূখ ছিলেন তাঁর ওস্তাদদের মধ্যে অন্যতম।

বৈশিষ্টাবলী : তিনি হাদীস এবং ফেকাহ শাস্ত্রের ইমাম ছিলেন। হাদীস শাস্ত্রে তাঁর সবচেয়ে বড় অবদান হলো মুসনাদে আহমদ। সাড়ে সাত লক্ষ হাদীস থেকে বাছাই করে ৩০ হাজারের বেশী হাদীস তিনি এই কিতাবে লিপিবদ্ধ করেছেন। ইমাম বুখারী, মুসলিম প্রমূখ মনীষীগণ তাঁর থেকে হাদীস রেওয়ায়েত করেছেন । তিনি একজন প্রসিদ্ধ মুজতাহিদ ছিলেন। আহলে সুন্নাত ওয়াল জামাতের তিনি চতুর্থ ইমাম। তাঁর মাযহাবের অনুসারীদেরকে হাম্বলী বলা হয়।

মৃত্যু : মুতাযিলাদের মতবাদের সঙ্গে মতবিরোধের ফলে খলীফা তাঁকে কারারুদ্ধ করেন । বেত্রাঘাত এবং নানাবিধ নির্যাতনের পর ২৪১ হিজরীতে ৭৭ বছর বয়সে তিনি ইন্তেকাল করেন। বাগদাদেই তাঁকে দাফন করা হয়।

তথ্যসূত্র-

১. সিয়ার ৯/৪৪৬, ২. তাহযীবুল কামাল ১/১৫৭, ৩. তাযকিরা ১/১৫, ৪. তাহযীবুত তাহযীব ১/৯৭, ৫. হিলইয়া ৬/৩০১।

 

 

·        ইমাম আবু হানিফা রহ. এর জীবনী

·        ইমাম শাফেয়ী রহ. এর জীবনী

·        ইমাম আহমদ ইবনে হাম্বল রহ. এর জীবনী

·        ইমাম মালেক রহ. এর জীবনী

 


No comments yet


Leave a comment

 


Name *:



Design theme color

Primary color


Alternative color