Narrow selection

ইমাম মালেক রহ. এর জীবনী - Imam Malek. Biography of


14:56:20 12/14/2023

ইমাম মালেক রহ. এর জীবনী

নাম : মালেক।

উপনাম : আবু আব্দুল্লাহ।

পিতার নাম : আনাস।

পুর্ণ নাম : আবু আব্দুল্লাহ মালেক ইবনে আনাস আল-আছবাহী।

জন্ম : ৯৪ মতান্তরে ৯৫ হিজরীতে তিনি মদীনায় জন্মগ্রহণ করেন।

জ্ঞানার্জন : ইমাম মালেক রহমাতুল্লাহি আলাইহির মেধাশক্তি ছিল প্রখর। তিনি বলেন- আমি যা মুখস্থ করেছি তা কখনো ভুলিনি । অভাব-অনটনের ভিতর দিয়ে তিনি ইলম অর্জন করেছেন। সে সময় জ্ঞান চর্চার প্রধান কেন্দ্র মদীনায় তিনি জ্ঞান অর্জনের সুযোগ পান। মদীনার বিভিন্ন মনীষীদের সীনার ইলম তিনি সঞ্চয় করেছিলেন বিধায় তাঁকে ইমামু দারুল হিজরত বলা হয়। তাঁর ওস্তাদের সংখ্যা ছিলো নয় শতেরও বেশি। যায়েদ ইবনে আসলাম, ইমাম যুহরী, আইয়্যুব সাখতিয়ানী প্রমূখ ছিলেন তাঁর বিশিষ্ট ওস্তাদ।

তাঁর অবদান : হাদীস শাস্ত্রে ইমাম মালেক রহমাতুল্লাহি আলাইহির বড় অবদান হলো মুয়াত্তা মালেক রচনা করা। প্রথম পর্যায়ে লিখিত হাদীসের কিতাব এটি। ফিকহী তরতীবে লেখা এই কিতাবে ৫০০ হদীস স্থান পেয়েছে। হাদীস বিষয়ক গ্রন্থের ভিতর এটি একটি বুনিয়াদি গ্রন্থ। তিনি আজীবন মদীনাতেই ছিলেন। মসজিদে নববীতে বসে দরস দিতেন।

হাদীসের প্রতি আদব : মাত্র ১৭ বছর বয়সে তিনি দরস দিতে শুরু করেন। হাদীসের দরস দেয়ার পুর্বে ওযু বা গোসল করতেন। এরপর উত্তম পোশাক পরিধান করে সুগন্ধি মেখে দরস শুরু করতেন। একবার হাদীসের দরস দেয়ার সময় বিচ্ছুর ১০বার দংশনে যন্ত্রণাকাতর হওয়ার পরও হাদীসে রাসুলের প্রতি শ্রদ্ধার কারণে দরস বন্ধ করেন নি । রাসুলে কারীম রহমাতুল্লাহি আলাইহির দেহ মুবারক মদীনায় থাকার কারণে তিনি কোনদিন মদীনা শরীফে ঘোড়ায় চড়েন নি। একেবারে অপারগ না হওয়া পর্যন্ত মদীনার মাটিতে পেশাব-পায়খানা করতেন না। প্রয়োজন পুরা করার জন্য তিনি শহরের সীমানার বাইরে চলে যেতেন।

মৃত্যু : ইমাম মালেক রহমাতুল্লাহি আলাইহি ১৭৯ হিজরীর ১১ বা ১৪ রবিউল আওয়াল ৮৪ বছর বয়সে ইন্তেকাল করেন।

তথ্যসূত্র-

১. সিয়ার ৭/৩৬১, ২. তাহযীবুল কামাল ৯/৪৫৫, ৩. তাযকিরা ১/১৫৪, ৪. তাহযীবুত তাহযীব ৮/৬।

সম্পর্কিত পোস্ট :

 

● হযরত মুহাম্মাদ (সাঃ) এর জিহাদী জীবন

 


No comments yet


Leave a comment

 


Name *:



Design theme color

Primary color


Alternative color