হযরত হাওয়া (আ:)

আদি মানব হযরত আদম (আঃ) এর স্ত্রী এবং মানবজাতির মাতা। আল্লাহ তাআলা স্বীয় অসীম কুদরতে হাওয়াকে  আদি পিতা আদম (আঃ) এর বাম পাজরের হাড্ডি হতে সৃষ্টি করেছেন। অতঃপর উভয় এরমধ্যে বিবাহ বন্ধনে আবদ্ধ করেন। তাদের বাসস্থান হয়েছিল বেহেস্তের বাগিচা।

সেখানে একটি বৃক্ষের ফল আল্লাহ তাআলা তাদের জন্য হারাম করে দিয়েছিলেন। কিন্তু ইবলিসের চক্রান্তে পড়ে তারা উক্ত ফল ভক্ষণ করেন। ফলে সঙ্গে সঙ্গে আল্লাহ তায়ালা তাদেরকে এই পদস্খলনের দরুন এই দুনিয়াতে পাঠিয়ে দেন। এখানে এসে তারা তাদের ভুলের জন্য অনুতপ্ত হয় এবং আল্লাহ তা’আলার নিকট ক্ষমা প্রার্থনা করে।

অবশেষে আল্লাহ তা’আলা দয়া করে তাদেরকে ক্ষমা করে দেন দুনিয়াতে আসার সময় তারা একে অপর থেকে নিখোঁজ হয়ে পড়েছিলেন। আল্লাহ তা’আলা তার দয়ায় তাদেরকে একত্রে মিলিত করে দেন। এরপর তাদের ঘরে বহুসংখ্যক সন্তান-সন্ততি জন্ম হয়। শরীয়তের খেলাপ কোন কাজ হয়ে গেলে সেই ভুলের জন্য অনুতপ্ত হয়ে আল্লাহ তা’য়ালার নিকট তওবা করা, কান্নাকাটি করা এবং ভবিষ্যতের জন্য আর না করার ওয়াদা করা, যদি এমনভাবে কেউ তওবা করে তাহলে আল্লাহ তাআলা তাদের ক্ষমা করে দেন।

এই ঘটনা থেকে আমরা এটাই শিক্ষা গ্রহণ করলাম, আল্লাহ তা’আলা আমাদেরকে ক্ষমা করে দিন। এবং বেশী বেশী তওবা করার তৌফিক দান করুন। আমিন

রাসুলুল্লাহ (স.) এর জন্ম ও মৃত্যু

Text