আব্দুল্লাহ ইবনে আমর (রা.) এর সংক্ষিপ্ত জীবনী

আব্দুল্লাহ ইবনে আমর (রা.) এর সংক্ষিপ্ত জীবনী

নাম : আব্দুল্লাহ।

উপনাম : আবু মুহাম্মদ।

পিতার নাম : আমর ইবনুল আস।

মাতার নাম : রাইতা বিনতে মুনাব্বিহ।

গুণাবলী : হযরত আব্দুল্লাহ ইবনে আমর ইবনুল আস রাদ্বিয়াল্লাহু আনহু স্বীয় পিতা আমরের পূর্বেই ইসলাম গ্রহণ করেন। তিনি ছিলেন একজন বড় মাপের আবেদ ও আলেম। তাঁর জন্য তাঁর মাতা সবসময় সুরমা প্রস্তুত করে রাখতেন। কারণ তিনি রাতভর ইবাদতে এতবেশী মশগুল থাকতেন এবং বাতি নিভিয়ে এতবেশী কাঁদতেন যে, তাঁর চোখের পলকসমূহ পুড়ে গিয়েছিল বা চোখের কোটা নষ্ট হয়ে গিয়েছিল । তিনি রাতের বেলা ইবাদত এবং দিনের বেলা রোযা রাখতেন। প্রতিরাতে কুরআন খতম করতেন। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে এ সংবাদ পৌঁছলে তাঁকে তিনি এরূপ করতে বারণ করেন এবং কমপক্ষে তিনদিনে এক খতম এবং একদিন অন্তর রোযা রাখার নির্দেশ দেন।

হাদীস শাস্ত্রে তাঁর অবদান : আব্দুল্লাহ ইবনে আমর ইবনুল আস অনেক হাদীস রেওয়ায়েত করেছেন। আব্দুল্লাহ নামের যে কয়জন মনীষী ছিলেন (উবাদালায়ে আরবাআ) তিনি তাঁদের অন্যতম । তিনি একমাত্র সাহাবী যিনি হাদীস লিখে রাখতেন। ‘সাদেকা’ নামক গ্রন্থে তিনি রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে শ্রবণকৃত হাদীসসমূহ লিখে রেখেছিলেন। বুখারী শরীফের ইলম অধ্যায়ে আবু হুরাইরা রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত-তিনি বলেন, আব্দুল্লাহ ইবনে আমর ছাড়া কেউ আমার চেয়ে বেশী হাদীস আহরণ করতে পারেনি । কারণ তিনি লিখতেন আর আমি লিখতাম না।

তাঁর বর্ণিত হাদীস সংখ্যা : আব্দুল্লাহ ইবনে আমর রাদ্বিয়াল্লাহু আনহুর বর্ণিত হাদীস সংখ্যা সর্বমোট ৭০০। ইমাম বুখারী ও মুসলিম রহমাতুল্লাহি আলাইহিমা একত্রে ১৭ টি, ইমাম বুখারী রহমাতুল্লাহি আলাইহি এককভাবে ৮ টি এবং ইমাম মুসলিম রহমাতুল্লাহি আলাইহি ২০ টি হাদীস বর্ণনা করেছেন । সবসময় ইবাদতে মশগুল থাকায় এবং মক্কা বিজয়ের পর অধিকাংশ সময় মক্কা-মদীনার বাইরে অবস্থান করায় তিনি আবু হুরাইরা রাদ্বিয়াল্লাহু আনহু থেকে কম সংখ্যক হাদীস বর্ণনা করেছেন।

মৃত্যু : আব্দুল্লাহ ইবনে আমর ইবনুল আস রাদ্বিয়াল্লাহু আনহুর ইন্তিকালের স্থান ও সন নিয়ে মতভেদ রয়েছে। বিশুদ্ধ মতে ৬৩ হিজরীতে এই মহান সাহাবী ইন্তিকাল করেন । তখন তাঁর বয়স হয়েছিল ৭২ বছর।

তথ্যসূত্র- ১. সিয়ার ৪/২৩৯, ২. তাহযীব ৪/৪১৪, ৩. আলইসাবা ২/৩৫১, ৪. তাযকিরা ১/৩৪, ৫. হিলইয়া ১/৩৫৬, ৬. তাহযীবুল কামাল ৫/৫০৯ ।

আব্দুল্লাহ ইবনে আব্বাস (রা.)

আনাস ইবনে মালেক (রা.) এর জীবনী

আবু হুরায়রা (রা.) এর জীবনী

Leave a Comment