আহলে সুন্নাত ওয়াল জামা‘আত সম্বন্ধে আকীদা

আহলে সুন্নাত ওয়াল জামা‘আত সম্বন্ধে আকীদা

হাদিছে বলা হয়েছে, আমার উম্মত তেহাত্তর ফির্কায় (দলে) বিভক্ত হয়ে পড়বে,তম্মধ্যে মাত্র একটি দল হবে মুক্তিপ্রাপ্ত (অর্থাৎ জান্নাতী) আর বাকী সবগুলো ফিরকা হবে জাহান্নামী। জিজ্ঞাসা করা হল ইয়া রাসূলাল্লাহ! সেই মুক্তি প্রাপ্ত দল কারা? তিনি (রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) উত্তরে বলেলন,তারা হল আমি ও আমার সাহাবীগণ যে মত ও পথের উপর রয়েছি তার অনুসারীগণ।

এ হাদীছে মধ্যে যে মুক্তিপ্রাপ্ত বা জান্নাতী দল সম্পর্কে বলা হয়েছে ,তাদেরকেই বলা হয আহলে সুন্নাত ওয়াল জামা আত । নামটির মধ্যে সুন্নাত শব্দ দ্বারা রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর মত ও পথ এবং জামা আত শব্দ দ্বারা বিশেষভাবে সাহাবায়ে কেরামের জামা‘আত উদ্দেশ্য।

মোটকথা-রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এবং সাহাবায়ে কেরামের মত ও পথের অনুসারীদেরকেই বলা হয় আহলে সুন্নাত ওয়াল জামা‘আত । ইসলাম ধর্মে বিভিন্ন সময়ে যেসব সম্প্রদায় ও ফির্কার উদ্ভব হয়েছে ,তন্মধ্যে সর্বযুগে এ দলটিই হল সত্যাশ্রয়ী দল।

সর্বযুগে ইসলামের মৌলিক আকাইদ বিষয়ে হকপন্থী গরিষ্ঠ উলামায়ে কেরাম যেভাবে কুরআন ,হাদীছ ও সাহাবায়ে কেরামের হত ও পথের অনুসরণ করে আসছে ,এ দলটি তারই অনুসরণ করে আসছে। এর বাইরে যারা গিয়েছে ,তারা আহলে সুন্নাত ওয়ালা জামা‘আত বহির্ভূত বিপথগামী ও বাতিলপন্থী সম্প্রদায়।

এরুপ বহু বাতিল সম্প্রদায় কালের অতল গর্ভে বিলীন হয়ে গেছে, যারা রয়েছে তারাও বিলীন হবে,হকপন্থী দল চিরকাল টিকে থাকবে।

আহলে সুন্নাত ওয়াল জামা‘আত

দীর্ঘ সময় সহবাস করার উপায় ও কৌশল

মুখে বলে সহজে লিখুন

আমাদের ইউটিউব ইউটিব চ্যানেল

Spread the love

Leave a Comment