ইমাম যুহরী রহ. এর সংক্ষিপ্ত জীবনী

ইমাম যুহরী রহ. এর সংক্ষিপ্ত জীবনী

নাম : মুহাম্মদ।

উপনাম : আবুবকর।

নিসবতি নাম : যুহরী।

পিতার নাম : মুসলিম।

পূর্বপুরুষ যুহরা ইবনে কিলাব এর দিকে নিসবত হয়ে তিনি ইমাম যুহরী বা ইবনে শিহাব যুহরী নামে পরিচিত।

গুণাবলী : মদীনার শীর্ষস্থানীয় তাবেয়ী আলেমদের মধ্যে তিনি ছিলেন অন্যতম । তিনি ছিলেন যুগশ্রেষ্ঠ ফকীহ ও মুহাদ্দিস। তাঁর ইমামুল মুহাদ্দিসীন হওয়ার ব্যপারে সকলেই একমত পোষণ করেছেন। হযরত ওমর ইবনে আব্দুল আযীয রহমাতুল্লাহি আলাইহি বলতেন- সলফের সুন্নত সম্পর্কে ইমাম যুহরীর চেয়ে বড় আলেম কেউ আছেন বলে আমার জানা নেই। হযরত আমর ইবনে দীনার রহমাতুল্লাহি আলাইহি বলেন- আমি ইবনে শিহাব হতে হাদীসের অধিক জ্ঞানী কাউকে দেখিনি।

ইলমে হাদীস সংকলন : ইবনে শিহাব যুহরী রহমাতুল্লাহি আলাইহি হলেন ঐব্যক্তি যিনি সর্বপ্রথম হাদীস লেখা আরম্ভ করেন এবং ইসলামের পঞ্চম খলিফা নামে খ্যাত হযরত ওমর ইবনে আব্দুল আযীয রহমাতুল্লাহি আলাইহির নির্দেশে হাদীস সংকলনের কাজ শুরু করেন। হাদীস সংকলনের মত দূরূহ কাজ করতে গিয়ে তিনি প্রচুর শ্রম ব্যয় করেন । মদীনার প্রতিটি ঘরে গিয়ে সাহাবায়ে কেরামের নিকট থেকে রাসুলের হাদীসসমূহ ও তাঁর অবস্থাদি সম্পর্কে জিজ্ঞাসা করতেন এবং তা লিপিবদ্ধ করতেন। তাঁর সংকলিত হাদীস ভাণ্ডার কয়েকটি উটের বোঝা পরিমাণ হতো ।

তিনি যাঁদের থেকে রেওয়ায়েত করেছেন : তিনি হযরত আনাস, সাহল ইবনে সাদ, সায়েব ইবনে ইয়াযিদ রাদ্বিয়াল্লাহু আনহু প্রমূখ সাহাবায়ে কেরাম থেকে হাদীস শ্রবণ করেছেন। অনূরূপভাবে শীর্ষস্থানীয় তাবেয়ীদের থেকেও তিনি হাদীস বর্ণনা করেছেন ।

মৃত্যু : তিনি ১২৪ হিজরী রমজান মাসে ৭২ বছর বয়সে ইন্তেকাল করেন। সিরিয়ার শাগবাদা নামক গ্রামে তাঁকে সমাহিত করা হয় ।

তথ্যসূত্র-

১. সিয়ার ২/১৪২, ২. হিলইয়া ১/১৩০, ৩. তাহযীবুল কামাল ৯/৩২৫, ৪. তাযকিরা ১/৮৩, ৫. আততারীখুল কাবীর ১/২২২, ৬. তাহযীবুত তাহযীব ৭/৪২০।

আবু হুরায়রা (রা.) এর জীবনী

নবীজি স. এর জীবনী

সাহাবীদের জীবনী

আমাদের ইউটিউব ইউটিব চ্যানেল

Leave a Comment