ঈমান ও ইসলামের সম্পর্ক

ঈমান ও ইসলামের সম্পর্ক

ঈমান ও ইসলাম দুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পরিভাষা। ঈমান অর্থ বিশ্বাস ।ইসলামের মূল বিষয় গুলোর প্রতি আন্তরিক বিশ্বাস, মৌখিক স্বীকৃতি ও তদনুযায়ী আমল করা কে ইমান বলা হয়। অন্যদিকে ইসলাম অর্থ আত্মসমর্পণ আনুগত্য ইত্যাদি।

মহান আল্লাহর আদেশ-নিষেধ বিনা দ্বিধায় মেনে নেয়ার মাধ্যমে তার প্রতি পূর্ণাঙ্গরূপে আত্মসমর্পণ করার নাম হলো ইসলাম।

ঈমান ও ইসলামের মধ্যে অত্যন্ত ঘনিষ্ঠ ও অবিচ্ছেদ্য সম্পর্ক বিদ্যমান এদের একটি ব্যতীত অন্যটি কল্পনাও করা যায় না। এদের একটি অপরটির উপর গভীরভাবে নির্ভরশীল।

ঈমান ও ইসলামের সম্পর্ক

গাছের মূল শাখা-প্রশাখার মত। ইমান হলো গাছের মূল শিকর বা মূল আর ইসলাম তার শাখা-প্রশাখা।

মূল না থাকলে শাখা-প্রশাখা হয়না আর শাখা-প্রশাখা না থাকলে মূল বা শিকড় মূল্যহীন। তদ্রুপ ঈমান ও ইসলাম একটি অন্যটি ব্যতীত পূর্ণাঙ্গ হয় না। ঈমান মানুষের অন্তরে আল্লাহর প্রতি বিশ্বাস, অনুরাগ ও তাঁর সন্তুষ্টি লাভের বাসনা সৃষ্টি করে। আর তাতে ইবাদত ও আনুগত্যের মাধ্যমে সজীব ও সতেজ হয়ে পরিপূর্ণ সৌন্দর্য বিকশিত হয় ইসলাম।

ইসলাম হলো ঈমানের বহিঃপ্রকাশ। ঈমান হল অন্তরের সাথে সম্পৃক্ত। আর ইসলাম বাহ্যিক আচার-আচরণ ও কার্যাবলী সাথে সম্পৃক্ত। যেমন আল্লাহ, রাসুল, ফেরেশতা ইত্যাদি বিষয়ে বিশ্বাস করা হলো ঈমান।

আর সালাত, জাকাত, হজ ইত্যাদি বিষয় পালন করা হলো ইসলাম।প্রকৃতপক্ষে, ঈমান ও ইসলাম একটি অপরটির পরিপূরক। দুনিয়া ও আখেরাতে সফলতা লাভ করতে হলে ঈমান ও ইসলাম উভয়টিকেই পরিপূর্ণভাবে জীবনে বাস্তবায়ন করতে হবে। আল্লাহ আমাদের তৌফিক দান করুন

তথ্যসূত্র: জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বাংলাদেশ

ইমানের পরিচয়

Spread the love

Leave a Comment