Narrow selection

নাপাকের বিভিন্ন মাসআলা


06:27:01 12/03/2023

নাপাকের বিভিন্ন মাসআলা : মাসআলা : বিছানার একাংশে নাপাকি থাকলে পাক অংশে নামায পড়া জায়েয হবে।

মাসআলা : নাপাক বিছানায় শোয়ার পর ঘামের কারণে বিছানার কিছু নাপাকি শরীরে বা কাপড়ে লেগে তা নাপাক হয়ে যাবে। তবে শরীর নাপাক হবে না এবং তাতে গোসল ফরয হবে না।

মাসআলা : নাপাক মেহেন্দী লাগালে ভালভাবে তিনবার ধুয়ে নিলেই পাক হয়ে যাবে। রং দূর করা আবশ্যক নয়।

মাসআলা : নাপাক সুরমা অথবা কাজল চোখে লাগালে তা মোছা বা ধোয়া ওয়াজিব নয় অবশ্য তা ছড়িয়ে চোখের বাইরে আসলে তখন ধোয়া ওয়াজিব হবে।

মাসআলা: তক্তার শুধু এক পিঠ নাপাক হলে যদি তা এত মোটা হয় যে, মাঝখান থেকে ফেড়ে দু' টুকরা করা সম্ভব নয়, তবে তার অপর পিঠে নামায পড়া জায়েয হবে। আর যদি এত মোটা না হয় তাহলে পাক করা ছাড়া অপর পিঠেও নামায পড়া জায়েয হবে না।

মাসআলা : সেলাই বিহীন দোপাট্টা কাপড়ের এক দোপাট্টায় নাপাক থাকলে পাক পাট্টার দিকে নামায পড়া জায়েয হবে আর সেলাই করা হলে অপর পিঠেও নামায পড়া জায়েয হবে না।

মাসআলা : ছোট শিশু, পাগল, ফাসেক বা কাফের পানিতে হাত দিলে তা নাপাক হবে না। তবে হাতে নাপাক থাকা নিশ্চিত হলে অবশ্য পানি নাপাক হয়ে যাবে। তদ্রূপ কাফেরের তৈরী খাবার ও মিষ্টান্ন পাক ধরা হবে | যতক্ষণ না আগলা নাপাকির ব্যাপারে নিশ্চিত হওয়া যায়। কিন্তু সতর্কতার জন্য সেগুলো থেকেও বেঁচে থাকা উত্তম। অবশ্য তাদের পাকানো গোশত বা গোশত মিশানো কিছু খাবে না।

মাসআলা : কোন নাপাক বস্তুর ভাপ শরীরে বা কাপড়ে লাগলে কাপড় বা শরীর নাপাক হবে না।

মাসআলা : ফলের পোকা পাক। তবে তা খাওয়া জায়েয নেই। পোকা ফেলে তবে ফল খেতে পারবে। শরবেতে পোকা ধরলে তা ছেঁকে শরবত খাওয়া যায়েয। কোন খাবার পঁচে গেলে তা নাপাক হয় না। অবশ্য স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হলে তা না খাওয়াই উত্তম।

মাসআলা : হালাল প্রাণীর ডিম হালাল এবং পাক। কিন্তু পঁচা ডিম হালালও নয় এবং পাকও নয়।

মাসআলা : হালাল প্রাণীর পঁচা ডিম পকেটে রেখে নামায পড়া যায়েয। কিন্তু ভেঙ্গে গিয়ে শরীরে বা কাপড়ে লাগলে নাপাক হয়ে যাবে এবং ধৌত করা ব্যতীত নামায পড়া যায়েয হবে না।

মাসআলা : দোহন কালে দু' একটি লাদা বা সামান্য গোবর দুধের পাত্রে পড়ে গেলে তা তুলে নিয়ে দুধ পান করা জায়েয হবে, কিন্তু দুধের সাথে মিশে গেলে তা কখনো যায়েয হবে না।

মাসআলা : ওযু গোসলে ব্যবহৃত পানি পাক কিন্তু তা দ্বারা পুনরায় ওযু গোসল করা যাবে না। অবশ্য শরীরে কোন নাপাকি লেগে থাকলে সে কারণে পানি নাপাক হয়ে যাবে।

মাসআলা : তন্দুর [ওভেন] যদি নাপাক হয়ে যায় তবে তাতে আগুন জ্বালিয়ে দেয়ার পর যদি নাপাকির নিশানা শেষ হয়ে যায় তবে তা পাক হয়ে যাবে।

মাসআলা : অপারেশন কৃত স্থানে পানি লাগানো ক্ষতিকর হলে, উক্ত স্থানের রক্ত বা পুঁজ কাপড় দ্বারা তিনবার মুছে নিলে পাক হয়ে যাবে।

মাসআলা : অসুস্থ ব্যক্তির নাপাক বিছানা পরিবর্তন করা সম্ভব না হলে অথবা ভীষণ কষ্টকর হলে তাতেই অসুস্থ ব্যক্তির নামায পড়া জায়েয হবে।

মাসআলা : মৃত জন্তু হালাল হোক বা হারাম হোক শরীয়ত মুতাবেক জবেহ করা হোক বা অন্যভাবে মারা যাক তার শিং, চুল, হাড় পাক। কিন্তু তাতে তৈলাক্ততা বা রক্ত থাকলে তা নাপাক বলে গণ্য হবে। মৃত জন্তুর চুলের গোড়া নাপাক, কেননা তা ভিতর থেকে বের হয়ে এসেছে এবং তা চর্বিযুক্ত।


No comments yet


Leave a comment

 


Name *:



Design theme color

Primary color


Alternative color