Narrow selection

পানি সম্পর্কিত জরুরী মাসআলা


06:30:32 12/03/2023

পানি সম্পর্কিত জরুরী মাসআলা : মাসআলা : জনমানব শূন্য স্থানে সামান্য পানি পাওয়া গেলে, তাতে নাপাক হওয়ার নিশ্চিত প্রমাণ না পাওয়া পর্যন্ত শুধু মনের সন্দেহে তা নাপাক মনে করবে না

মাসআলা : জগ, বদনা অথবা কলসিতে যদি ভারী নাপাক বা হালকা নাপাক পড়ে যায় তবে সে পাত্র ও পানি উভয়টিই নাপাক হয়ে যাবে। আর খরকুটা ভাসিয়ে নেয় এমন স্রোত সম্পন্ন পানিতে নাপাকী পড়লে পানির রং, গন্ধ স্বাদ পরিবর্তিত না হওয়া পর্যন্ত তা নাপাক ধরা হবে না।

একশত বর্গহাত অথবা তার চেয়ে বড় পুকুর বা হাউজ যার গভীরতা এতটুকু হতে হবে যে, অঙ্গুলি ভরে পানি নিতে গেলে যেন মাটি জেগে না উঠে। তার হুকুমও প্রবাহিত পানির মত। যদি তাতে পেশাব, মদ, রক্ত জাতীয় নাপাকী পড়ে তা পানির সাথে মিশে অদৃশ্য হয়ে যায়, ঠিক নাপাকি পড়ার স্থানটি ছাড়া তার চারদিক থেকে ওযু করা জায়েয। আর যদি এমন নাপাকি পড়ে, যা পানির সাথে মিশে অদৃশ্য হয় না। যেমন, মৃত কুকুর, তবে যেদিকে পড়েছে ঠিক সে দিকটি বাদ দিয়ে অন্য যে কোন দিকে ওযু করতে পারবে। তবে নাপাকি পড়ার কারণে পানির রং বা স্বাদ পরিবর্তিত হলে অথবা গন্ধ অনুভূত হলে উক্ত পানি নাপাক বলে গণ্য করা হবে।

মাসআলা : বিশ হাত লম্বা পাঁচ হাত চওড়া হাউজ বা পুকুরও একশত বর্গ হাত হাউজ বা পুকুর বলে গণ্য হবে।

মাসআলা:  একশত বর্গ হাতের কম হাউজ বা টাংকিতে নাপাকি পড়লে তা নাপাক হয়ে যাবে। তবে মশা, মাছি, ভীমরুল, মৌমাছি ইত্যাদি প্রবাহিত রক্তহীন পড়লে নাপাক হবে না। তদ্রূপ যেসব প্রাণীর পানিতেই জন্ম ও বসবাস যেমন মাছ, ব্যাঙ, কেঁচো, কাঁকড়া ইত্যাদি এগুলো পানিতে মরলে পানি নাপক হবে না। কিন্তু প্রবাহিত রক্ত বিশিষ্ট স্থলচর ব্যাঙ হলে পানি নাপাক হয়ে যাবে।

মাসআলা : হাঁস, গাঙচিল পানিতে পড়ে মরলে পানি নাপক হয়ে যাবে।


No comments yet


Leave a comment

 


Name *:



Design theme color

Primary color


Alternative color