Narrow selection

আবু যর গিফারী (রা.) - Abu Zar Giffari (RA)


05:28:38 12/15/2023

আবুযর গিফারী (রা.)

নাম : জুন্দুব।

উপনাম : আবুযর।

উপাধি : শাইখুল ইসলাম।

পিতার নাম : জুনাদাহ।

গিফার গোত্রের লোক ছিলেন বলে তাঁকে গিফারী বলা হয়।

রাসুল সা. এর সাহচর্য : তিনি ইসলামের প্রাথমিক যুগেই মক্কায় ইসলাম গ্রহণ করেন এবং স্বীয় গোত্রেই বসবাস করতে থাকেন। ইসলাম গ্রহণের দীর্ঘদিন পর খন্দক যুদ্ধের আরও পরে ৫ম হিজরীতে তিনি মদীনায় রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াল্লামের খেদমতে উপস্থিত হয়ে স্থায়ীভাবে মদীনা মুনাওয়ারায় বসবাস শুরু করেন। তিনি সর্বক্ষণ রাসুলের সান্নিধ্যে থাকতেন। ‘যাতুর রিকা’ যুদ্ধে যাত্রাকালে রাসুল সাল্লাল্লাহু তাঁকে মদীনার আমীর নিযুক্ত করেন।

গুণাবলীঃ অনন্য বৈশিষ্টাবলীর অধিকারী এই মহান সাহাবী ছিলেন একেবারেই সাদামাটা জীবনের অধিকারী এবং দুনিয়াবিমূখ। মিতব্যয় এবং সংযমের ক্ষেত্রে তিনি ছিলেন প্রবাদ পুরুষ। প্রয়োজনের অতিরিক্ত সম্পদ পুঞ্জিভূত করাকে তিনি হারাম মনে করতেন। ফলে সাহাবায়ে কেরামের সাথে তাঁর ভীষণ মতবিরোধ দেখা দিয়েছিলো। তাঁর বর্ণিত হাদীস সংখ্যা ঃ হাদীস রেওয়ায়েতের ক্ষেত্রে তাঁর যথেষ্ট অবদান রয়েছে। তিনি সর্বমোট ২৮১টি হাদীস বর্ণনা করেছেন। ইমাম বুখারী ও মুসলিম রহমাতুল্লাহি আলাইহিমা একত্রে ৩১টি, এককভাবে ইমাম বুখারী ২টি এবং ইমাম মুসলিম রহমাতুল্লাহি আলাইহি ১৭টি হাদীস বর্ণনা করেছেন।

ইন্তিকাল : হযরত আমীরে মুয়াবিয়া রাদ্বিয়াল্লাহু আনহুর সাথে মতবিরোধের ফলে ওসমান রাদ্বিয়াল্লাহু আনহুর নির্দেশে তিনি মদীনার বাইরে ৪০ মাইল দূরে ‘রাবাযা’ নামক স্থানে বসবাস শুরু করেন । সেখানেই তিনি ৩২হিজরী ৮ই জিলহজ্ব মৃত্যুবরণ করেন। মৃত্যুর সময় তিনি সামান্যতম সম্পদও রেখে যাননি।

তথ্যসূত্র-

১. সিয়ার ৩/৩৬৯, ২. উসদুল গাবা ৪/৪৩৬, ৩. আলইসাবা ৪/৬২, ৪. তাযকিরা ১/১৮, ৫. হিলইয়া ১/২২১ ।

 

·ইমাম আবু হানিফা রহ. এর জীবনী

·ইমাম শাফেয়ী রহ. এর জীবনী

·ইমাম আহমদ ইবনে হাম্বল রহ. এর জীবনী

·ইমাম মালেক রহ. এর জীবনী


No comments yet


Leave a comment

 


Name *:



Design theme color

Primary color


Alternative color