Narrow selection

​​​​​​​আব্দুল্লাহ ইবনে মুবারক রহ. এর জীবনী - Biography of Abdullah Ibn Mubarak


04:20:40 12/15/2023

আব্দুল্লাহ ইবনে মুবারক রহ. এর জীবনী

নাম : আব্দুল্লাহ।

উপনাম : আবু আব্দুর রহমান।

পিতার নাম : মুবারক।

তিনি ছিলেন একজন জগদ্বিখ্যাত তাবেয়ী।

জন্ম : এই মহামনীষী ১১৮ হিজরীতে খুরাসানে জন্মগ্রহণ করেন।

 

গুণাবলী : হাফেজে হাদীস আব্দুল্লাহ ইবনে মুবারক রহমাতুল্লাহি আলাইহি ছিলেন অসংখ্য গুণের আধার। বহু শাস্ত্রের তিনি সুপ-িত ছিলেন। সে যুগে তাঁর চেয়ে বড় আলেম ও ফক্বীহ কেউ ছিলেন না। তিনি ছিলেন ঐ যুগের ইমাম । আদব, নাহু, লুগাত, কবিতা, ফাসাহাত প্রভৃতি শাস্ত্রে তাঁর গভীর পাণ্ডিত্ব ছিলো । অগণিত হাদীস তাঁর কণ্ঠস্থ ছিলো।

 

সর্বদা তিনি বিশুদ্ধ ভাষায় কথা বলতেন। তাকওয়া-পরহেযগারী, আদল-ইনসাফ, সাহসিকতা, দানশীলতা এবং পরোপকার ছিলো তাঁর সহজাত স্বভাব । তিনি অসংখ্য হাদীস বর্ণনা করেছেন। অনেক গ্রন্থ রচনা করেছেন। তিনি সকলের নিকট গ্রহণযোগ্য এবং নির্ভরযোগ্য ছিলেন। তাঁর গুণকীর্তন বর্ণনা করতে গিয়ে বহু মনীষী বিভিন্ন প্রশংসনীয় উক্তি করেছেন, যা ইতিহাসের পাতায় সুরক্ষিত আছে।

 

যাঁদের থেকে তিনি হাদীস রেওয়ায়েত করেছেন : আ'মাশ, হিশাম ইবনে উরওয়া, ইয়াহইয়া ইবনে সাঈদ আনসারী, সাওরী, আওযায়ী, মালেক, ইবনে আওন রহমাতুল্লাহি আলাইহিম প্রমূখ মনীষীদের থেকে তিনি হাদীস রেওয়ায়েত করেছেন।

 

তাঁর থেকে যাঁরা রেওয়ায়েত করেছেন : সাওরী, মা'মার ইবনে রাশেদ, আবু ইসহাক দায়াবী, জা'ফর ইবনে সুলায়মান, মুসলিম ইবনে ইবরাহীম রহমাতুল্লাহি আলাইহিম সহ আরও অসংখ্য জ্ঞান পিপাষু তাঁর থেকে রেওয়ায়েত করেছেন।

 

মৃত্যু : হযরত আব্দুল্লাহ ইবনে মুবারক রহমাতুল্লাহি আলাইহি এক যুদ্ধ থেকে ফেরার পথে হাইত নামক স্থানে ১৮১ হিজরীতে ইন্তিকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৬৩ বছর।

 

তথ্যসূত্র-

১. সিয়ার ৭/৫৮৩, ২. হিলইয়া ৬/৩৯৭, ৩. তাহযীবুল কামাল ৫/৫৭৬, ৪. তাযকিরা ১/২০১, ৫. আততারীখুল কাবীর ৫/১০৯, ৬. তাহযীবুত তাহযীব 8/809

 

 

·        ইমাম আবু হানিফা রহ. এর জীবনী

·        ইমাম শাফেয়ী রহ. এর জীবনী

·        ইমাম আহমদ ইবনে হাম্বল রহ. এর জীবনী

·        ইমাম মালেক রহ. এর জীবনী


No comments yet


Leave a comment

 


Name *:



Design theme color

Primary color


Alternative color