Narrow selection

আব্দুল্লাহ ইবনে যুবাইর রা. এর জীবনী - Biography of Abdullah Ibn Zubair


04:48:51 12/15/2023

আব্দুল্লাহ ইবনে যুবাইর রা. এর জীবনী

নাম : আব্দুল্লাহ।

উপনাম : আবু বকর, আবু খুবাইব।

পিতা : যুবাইর ইবনে আওয়াম। মাতা- আসমা বিনতে আবু বকর।

নানা : আবু বকর রাদ্বিয়াল্লাহু আনহু।

 

হযরত আয়েশা রাদ্বিয়াল্লাহু আনহু ছিলেন তাঁর খালা। এবং রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ফুফু সাফিয়্যা বিনতে আব্দুল মুত্তালিব ছিলেন তাঁর দাদী।

 

জন্ম : তিনি ছিলেন মুহাজিরীনে কুরাইশের সর্বপ্রথম সন্তান। ১ম হিজরীতে তিনি জন্মগ্রহণ করেন । জন্মের সময় আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম শিশু আব্দুল্লাহর মুখে খেজুর চিবিয়ে দেন এবং বরকতের দুআ করেন।

 

খেলাফতের দায়িত্ব পালন : তিনি ছিলেন বীর যোদ্ধা, সত্যের সংগ্রামে আপোষহীন। হযরত মুয়াবিয়া রাদ্বিয়াল্লাহু আনহুর হাতে তিনি বাইআত গ্রহণ করেন। হযরত মুয়াবিয়া রাদ্বিয়াল্লাহু আনহুর ওফাতের পর ইয়াযিদ ক্ষমতায় আরোহণ করলে আব্দুল্লাহ ইবনে যুবাইর রাদ্বিয়াল্লাহু আনহু তার বিরোধী হয়ে উঠেন। কারবালার হৃদয় বিদারক ঘটনার পর মক্কা-মদীনার লোকেরা ৬৪ হিজরীতে তাঁকে খলিফা নিযুক্ত করেন । তিনি নয় মাস খেলাফতের মসনদে সমাসীন ছিলেন। ইয়াযিদের মৃত্যুর পর হিজায, ইয়ামান, ইরাক, খুরাসান প্রভৃতি অঞ্চলের মানুষ তাঁর হাতে বাইআত হয়েছিলো। তিনি রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের অভিপ্রায় অনুযায়ী কা'বা শরীফকে ইবরাহিমী ভিত্তির উপর পুনঃনির্মাণ করেছেন।

 

হাদীস শাস্ত্রে তাঁর অবদান : রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ওফাতের সময় তাঁর বয়স ছিল মাত্র দশ বছর । এতো অল্প বয়সেও তিনি রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, পিতা যুবায়ের ইবনে আওয়াম, আয়েশা রাদ্বিয়াল্লাহু আনহা ও আবু বকর রাদ্বিয়াল্লাহু আনহু সহ আরও কয়েকজন প্রসিদ্ধ সাহাবী থেকে হাদীস রেওয়ায়েত করেছেন। তাঁর বর্ণিত হাদীস সংখ্যা ৩৩। বুখারী ও মুসলিমে যৌথভাবে ১টি হাদীস, ইমাম বুখারী রহমাতুল্লাহি আলাইহি ৬ টি হাদীস এবং মুসলিম রহমাতুল্লাহি আলাইহি ২টি হাদীস বর্ণনা করেছেন।

 

শাহাদাতবরণ : আব্দুল মালেক ইবনে মারওয়ানের শাসনামলে তাঁর প্রতিনিধি হাজ্জাজ বিন ইউছুফ মক্কা নগরী আক্রমণ করে। যুদ্ধ চলাকালীন সময়ে আব্দুল্লাহ ইবনে যুবায়ের রাদ্বিয়াল্লাহু আনহুর সৈন্য-সামন্ত যুদ্ধ পরিত্যগ করে। তখন তিনি স্বীয় মাতা আসমা রাদ্বিয়াল্লাহু আনহা নির্দেশে যুদ্ধ করতে করতে ১৭ জুমাদাল উখরা ৭৩ হিজরী মঙ্গলবার তিনি শাহাদাতবরণ করেন। হাজ্জাজ তাঁর দেহ মুবারক থেকে মস্তক ছিন্ন করে আব্দুল মালেকের নিকট পাঠিয়ে দেয়। মস্তকবিহীন সেই লাশকে শূলিতে বিদ্ধ করে নৃশংসতার নজীর স্থাপন করেছিল ওরা।

 

তথ্যসূত্র-

১. সিয়ার ৪/৪২০, ২. উসদুল গাবা ২/৫৯৭, ৩. আলইসাবা ২/৩০৯, ৪. তাযকিরা ১/৩৮, ৫. হিলইয়া ১/৪০১।

 

 

·ইমাম আবু হানিফা রহ. এর জীবনী

·ইমাম শাফেয়ী রহ. এর জীবনী

·ইমাম আহমদ ইবনে হাম্বল রহ. এর জীবনী

·ইমাম মালেক রহ. এর জীবনী

 


No comments yet


Leave a comment

 


Name *:



Design theme color

Primary color


Alternative color