Narrow selection

আবু আইয়ুব আনসারী (রা.) এর জীবনী - Biography of Abu Ayyub Ansari


05:16:35 12/15/2023

আবু আইয়ুব আনসারী (রা.) এর জীবনী

নাম : খালেদ।

উপনাম : আবু আইয়ুব।

পিতার নাম : যায়েদ।

আবু আইয়ুব নামেই তিনি বেশি পরিচিত। তিনি খাযরাজ গোত্রের একজন বদরী আনসারী সাহাবী ।

 

জন্ম ও ইসলাম গ্রহণ : তিনি হিজরতের প্রায় ৩১ বছর পূর্বে খাযরাজ গোত্রের বনু নাজ্জার শাখায় জন্মগ্রহণ করেন। এবং দ্বিতীয় আকাবায় ইসলাম গ্রহণ করেন।

 

বৈশিষ্টাবলী : রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হিজরত করে মদীনায় আগমনের সময় সর্বপ্রথম আবু আইয়ুব আনসারী রাদ্বিয়াল্লাহু আনহুর ঘরে অবস্থান করেন। তিনি রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এবং খোলাফায়ে রাশেদীনের আমলে সংগঠিত সকল জিহাদে অংশগ্রহণ করেছেন। ২১ হিজরীতে মিশর অভিযানে এবং মুয়াবিয়া রাদ্বিয়াল্লাহু আনহুর শাসনামলে কনস্টান্টিনোপলের যুদ্ধেও অংশ গ্রহণ করেছেন। চতুর্থ খলিফা হযরত আলী রাদ্বিয়াল্লাহু আনহু তাঁকে মদীনার শাসনকর্তা নিযুক্ত করেছিলেন।

 

তাঁর বর্ণিত হাদীস সংখ্যা : হযরত আবু আইয়ুব আনসারী রাদ্বিয়াল্লাহু আনহুর রেওয়ায়েতের সংখ্যা নিয়ে মতভেদ রয়েছে। কারো মতে ২১০, কারো মতে ১৫০ এবং মুসনাদে আহমাদে বর্ণিত হয়েছে ১৫৫টি। ইমাম বুখারী ও ইমাম মুসলিম রহমাতুল্লাহি আলাইহিমা যৌথভাবে ১৩ টি বা ১৭টি হাদীস বর্ণনা করেছেন।

 

মৃত্যু : সীমান্তে পাহারা অবস্থায় তুরস্কের কনস্টান্টিনোপলে ৫১ হিজরীতে তিনি ইন্তেকাল করেন। ইয়াযিদ ইবনে মুয়াবিয়া তাঁর জানাযায় ইমামতি করেন। ওসিয়্যত অনুযায়ী কনস্টান্টিনোপলের প্রাচীর ঘেঁষে তাঁকে সমাহিত করা হয়। সেখানে তাঁর কবর এখনো বিদ্যমান আছে।

 

তথ্যসূত্র-

১. সিয়ার ৪/৫১, ২. উসদুল গাবা ৪/৩৮১, ৩. আলইসাবা ১/৪০৫, ৪. তাযকিরা ১/৩৭।

 

·ইমাম আবু হানিফা রহ. এর জীবনী

·ইমাম শাফেয়ী রহ. এর জীবনী

·ইমাম আহমদ ইবনে হাম্বল রহ. এর জীবনী

·ইমাম মালেক রহ. এর জীবনী


No comments yet


Leave a comment

 


Name *:



Design theme color

Primary color


Alternative color