Narrow selection

আবুদ দারদা (রা.) এর জীবনী - Biography of Abu Darda


05:23:42 12/15/2023

আবুদ দারদা (রা.) এর জীবনী

নাম : ওয়াইমির।

উপনাম : আবুদ্ দারদা।

উপাধি : হাকীমুল উম্মাহ৷

স্ত্রীর নাম : খায়রা । যিনি উম্মে দারদা নামে প্রসিদ্ধ।

আবুদ্ দারদার মেয়ের নাম দারদা। তাঁরা স্বামী-স্ত্রী সন্তানের নামানুসারে আবুদ্ দারদা ও উম্মে দারদা নামে প্রসিদ্ধি লাভ করেন। আবুদ্ দারদা ছিলেন মদীনার খাযরাজ গোত্রের বিশিষ্ট আনসারী সাহাবী।

কর্মজীবন : আড়ম্বরহীন জীবনের অধিকারী এই মহান সাহাবী উত্তম চরিত্র, দয়া, অতিথিপরায়ণতা, মানবহিতৈষী প্রভৃতি সৎগুণের আধার ছিলেন। ফেকহ ও হাদীস শাস্ত্রে তাঁর গভীর পাণ্ডিত্ব ছিল । রাজনৈতিক কর্মকাণ্ডেও তাঁর দক্ষতা ছিল বেশ। হযরত ওমর ও হযরত উসমান রাদ্বিয়াল্লাহু আনহুমার শাসনামলে তিনি সিরিয়ার গভর্ণর নিযুক্ত হয়েছিলেন। হযরত মুয়াবিয়া রাদ্বিয়াল্লাহু আনহু কোথাও সফর করার সময় তাঁকে স্থলাভিষিক্ত করে যেতেন। মুয়াবিয়া রাদ্বিয়াল্লাহু আনহুর খেলাফতকালে আবুদ্ দারদা রাদ্বিয়াল্লাহু আনহু সিরিয়ার বিচারপতি হয়েছিলেন।

তাঁর বর্ণিত হাদীস সংখ্যা : হযরত আবুদ দারদা রাদ্বিয়াল্লাহু আনহু রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাস থেকে ১৭৯ টি হাদীস রেওয়ায়েত করেছেন। ইমাম বুখারী রহমাতুল্লাহি আলাইহি বুখারীতে ১৩টি হাদীস এবং ইমাম মুসলিম রহমাতুল্লাহি আলাইহি মুসলিম শরীফে ৮টি হাদীস বর্ণনা করেছেন। “যাখায়িরুল মাওয়ারিস" নামক গ্রন্থে আবুদ দারদা রাদ্বিয়াল্লাহু আনহুর বর্ণিত হাদীসসমূহ সংকলিত করা হয়েছে।

মৃত্যু : জীবনের শেষের দিকে তিনি সিরিয়ায় বসবাস করতেন। সেখানেই তিনি হযরত ওসমান রাদ্বিয়াল্লাহু আনহুর খেলাফতের শেষ সময়ে ৩২ হিজরীতে ইন্তেকাল করেন।

তথ্যসূত্র-

১. সিয়ার ৪/১১, ২. উসদুল গাবা ৪/৪৩৪, ৩. আলইসাবা ৪/৫৯, ৪. তাযকিরা ১/২৩, ৫. হিলইয়া ১/২৭৯।

 

·ইমাম আবু হানিফা রহ. এর জীবনী

·ইমাম শাফেয়ী রহ. এর জীবনী

·ইমাম আহমদ ইবনে হাম্বল রহ. এর জীবনী

·ইমাম মালেক রহ. এর জীবনী


No comments yet


Leave a comment

 


Name *:



Design theme color

Primary color


Alternative color