Narrow selection

আসমা বিনতে আবু বকর রা. এর সংক্ষিপ্ত জীবনী - Biography of Asma bint Abu Bakr


04:41:05 12/15/2023

আসমা বিনতে আবু বকর রা. এর সংক্ষিপ্ত জীবনী

নাম : আসমা।

উপাধি : যাতুন নিতাকাইন।

পিতার নাম : আবু বকর রাদ্বিয়াল্লাহু আনহু

মাতার নাম : কুতাইলা বিনতে আব্দুল ওজ্জা।

তিনি ছিলেন উম্মুল মুমিনীন হযরত আয়েশা রাদ্বিয়াল্লাহু আনহার বৈমাত্রেয় বোন।

ইসলাম গ্রহণ ও বিবাহ : ইবনে ইসহাকের বর্ণনা অনুযায়ী তিনি হলেন ১৮তম মুসলমান। যুবাইর ইবনুল আওয়ামের সঙ্গে তাঁর বিবাহ হয়।

হিজরত ও আব্দুল্লাহ ইবনে যুবায়েরের জন্ম : রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হিজরতরে কিছু পর তিনি মদীনায় হিজরত করেন। কূবা পল্লীতে থাকা অবস্থায় মুহাজিরদের প্রথম সন্তান আব্দুল্লাহ ইবনে যুবায়েরের জন্ম হয়।

বৈশিষ্টাবলী : আসমা রাদ্বিয়াল্লাহু আনহা শান্ত, ভদ্র এবং সুন্দর মনের একজন মানুষ ছিলেন । ঘরের সমস্ত কাজ তিনি নিজে স্বাচ্ছন্দে আঞ্জাম দিতেন। দানশীলতায় তিনি অনন্যা ছিলেন। আয়েশা রাদ্বিয়াল্লাহু আনহার ওফাতের পর তাঁর ত্যজ্য সম্পত্তি হতে একখ- ভুমি লাভ হলে তা একলক্ষ দিরহাম বিক্রয় হয়েছিল। তিনি সমস্ত টাকা আত্মীয়-স্বজনদের মাঝে বিতরণ করে দেন। তিনি ছিলেন ধৈর্যশীলা, সাহসী ও দৃঢ় মনের অধিকারী। হাজ্জাজের সঙ্গে আব্দুল্লাহ ইবনে যুবায়েরের মুকাবেলার সময় তিনি প্রিয় পুত্রকে বলেছিলেন- “আমার একান্ত ইচ্ছা তুমি যুদ্ধ করে শহীদ হও, আমি ধৈর্য ধরবো; অথবা যুদ্ধ করে বিজয়ী হও আমি চক্ষু শীতল করবো। ইবনে যুবায়ের শহীদ হয়েছিলেন। 

সন্তানের শাহাদাতের পর হাজ্জাজ আসমার কাছে আব্দুল্লাহ ইবনে যুবায়েরের বিরুদ্ধে অভিযোগ করলে তিনি অত্যন্ত কঠোর ভাষায় তার জবাব দেন। আসমা রাদ্বিয়াল্লাহু আনহা দুআ করতেন- যতক্ষণ আমি আব্দুল্লাহর লাশ না দেখবো ততক্ষণ যেনো আমার মৃত্যু না হয় । আল্লাহ তাঁর এই দোয়া কবুল করেছিলেন।

হাদীস শাস্ত্রে অবদান : হাদীস বর্ণনায় তাঁর অবদান অনেক। তিনি রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে ৫৮ টি হাদীস রেওয়ায়েত করেছেন। বুখারী-মুসলিমে মোট ২২টি হাদীস উল্লেখ আছে। মুত্তাফাক্ব আলাইহি ১৩ টি, এককভাবে বুখারীতে ৫টি এবং মুসলিমে ৪টি হাদীস বর্ণিত হয়েছে।

মৃত্যু : ৭৩ বছর বয়সে তিনি ইন্তেকাল করেন।

তথ্যসূত্র-

১. সিয়ার ৩/৫২১, ২. উসদুল গাবা ৫/২০৯, ৩. আলইসাবা ৪/২২৯, ৪. তাযকিরা ১/৩৮।

 

·ইমাম আবু হানিফা রহ. এর জীবনী

·ইমাম শাফেয়ী রহ. এর জীবনী

·ইমাম আহমদ ইবনে হাম্বল রহ. এর জীবনী

·ইমাম মালেক রহ. এর জীবনী


No comments yet


Leave a comment

 


Name *:



Design theme color

Primary color


Alternative color