Narrow selection

ইমাম মুসলিম রহ.এর জীবনী - Biography of Imam Muslim


15:23:39 12/14/2023

ইমাম মুসলিম রহ.এর জীবনী

নাম : মুসলিম।

উপনাম : আবুল হুছাইন।

উপাধি : আসাকিরুদ্দিন

পিতার নাম : হাজ্জাজ।

পুর্ণ নাম : আবুল হুছাইন মুসলিম ইবনে হাজ্জাজ আল-কুশাইরী।

 

জন্ম :  তিনি খুরাসানের প্রসিদ্ধ শহর নিশাপুরে ২০২ হিজরীতে জন্মগ্রহণ করেছেন।

শিক্ষাজীবন : ইমাম মুসলিম রহমাতুল্লাহি আলাইহি পিতার নিকট প্রথমিক শিক্ষা অর্জন করেন। এরপর চৌদ্দ বছর বয়সে হাদীসের দরসে বসা শুরু করেন। সে সময় নিশাপুর ছিল হাদীস চর্চার কেন্দ্র । তিনি নিশাপুরে ইমাম মুহাম্মদ ইবনে ইয়াহইয়া যুহলীর মজলিশে যোগদান করেন । এরপর ইমাম বুখারী রহমাতুল্লাহি আলাইহি নিশাপুরে আগমন করলে তাঁর মজলিশে যোগদান করেন । প্রখর মেধা এবং হাদীসের প্রতি গভীর আগ্রহের কারণে অল্প সময়ে তিনি ওস্তাদের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হন।

 

ইলমী সফর : হাদীস অর্জনের নেশায় তিনি মদীনা, ইরাক, ইয়ামেন, সিরিয়া, মিশর এবং সবচেয়ে বেশী বাগদাদ সফর করেছেন। এসব অঞ্চলের মনীষীদের কাছ থেকে হাদীসের ইলম অর্জন করেছেন । ইমাম আহমদ ইবনে হাম্বল, ইসহাক ইবনে রাহওয়াই, কা'নবী, কুতায়বা ইবনে সাঈদ প্রমূখ মনীষী তাঁর ওস্তাদের মধ্যে অন্যতম।

 

হাদীস শাস্ত্রে তাঁর অবদান : ইমাম মুসলিম রহমাতুল্লাহি আলাইহির শ্রেষ্ঠ কীর্তি হলো মুলিম শরীফ রচনা । দীর্ঘ ১৫ বছরের সাধনার পর ৩ লক্ষ হাদীস থেকে নির্বাচন করে সহীহ হাদীসের ভাণ্ডার এই কিতাবটি তিনি লিখেছেন। তাকরারসহ ১২,০০০ (বারো হাজার) এবং তাকরার ছাড়া এতে ৪০০০ (চার হাজার) হাদীস স্থান পেয়েছে। মুসলিম শরীফের মাকাম : সর্বসম্মতভাবে বুখারী শরীফের পরই মুসলিম শরীফের অবস্থান। তবে কোন কোন ক্ষেত্রে বুখারীর চেয়েও মুসলিম শরীফ এগিয়ে আছে। মুসলিম শরীফ ছাড়াও তিনি আরো অনেক কিতাব রচনা করেছেন।

 

ইমাম সাহেবের মাযহাব : ইমাম মুসলিম রহমাতুল্লাহি আলাইহির মাযহাব নিয়ে নিশ্চিত কিছু বলা কঠিন। আল্লামা আনোয়ার শাহ কাশ্মিরী রহমাতুল্লাহি আলাইহির মতে তাঁর নির্দিষ্ট কোন মাযহাব ছিলো না। নবাব ছিদ্দিক হাছান তাঁকে শাফিউল মাযহাব বলে উল্লেখ করেছেন। তবে অনেকের মতে তিনি মুজতাহিদে মতলক ছিলেন।

 

মৃত্যুর কারণ : হাদীসের কোন দরসে একটি হাদীস সম্পর্কে প্রশ্ন করা হলে তিনি তার সঠিক জবাব দিতে পারেননি। ঘরে পৌঁছে তিনি হাদীস সংগ্রহে এতবেশী মনযোগ দেন যে, পাশে রাখা খেজুরের টুকরী থেকে অবচেতন মনে একটা একটা করে সব খেজুর খেয়ে ফেললেন । খাওয়া শেষ হলে হাদীসটিও পেয়ে যান । কিন্তু অতিরিক্ত খাদ্য গ্রহণের ফলে তিনি তখন ইন্তেকাল করেন । মৃত্যুর তারিখ ঃ ২৫৯ বা ২৬১ হিজরী রোববার সন্ধ্যায় তিনি ইন্তেকাল করেন।

 

তথ্যসূত্র-

১. সিয়ার ১০/৩৮১, ২. তাহযীবুল কামাল ৯/৬০৪, ৩. তাযকিরা ২/১২৫, ৪ তাহযীবুত তাহযীব ৮/১৫০।

 

·        ইমাম আবু হানিফা রহ. এর জীবনী

·        ইমাম শাফেয়ী রহ. এর জীবনী

·        ইমাম আহমদ ইবনে হাম্বল রহ. এর জীবনী

·        ইমাম মালেক রহ. এর জীবনী


No comments yet


Leave a comment

 


Name *:



Design theme color

Primary color


Alternative color