Narrow selection

ইমরান ইবনে হুসাইন (রা.) এর জীবনী - Biography of Imran Ibn Hussain


05:12:15 12/15/2023

ইমরান ইবনে হুসাইন (রা.) এর জীবনী

নাম : ইমরান।

উপনাম : আবু নুজাইদ।

পিতার নাম : হুসাইন।

তিনি একজন বিখ্যাত ফক্বীহ সাহাবী ছিলেন। উর্দ্ধতন পুরুষ কাব ইবনে আমর আল-খুযায়ীর নিসবতে তাঁকে খুযায়ী বলা হয়।

 

ইসলাম গ্রহণ ও জিহাদে অংশগ্রহণ : হযরত ইমরান ইবনে হুসাইন রাদ্বিয়াল্লাহু আনহু খায়বার যুদ্ধের বছর ইসলাম গ্রহণ করেন। তাঁর সাথে তাঁর পিতা ও বোনও ইসলাম গ্রহণ করেন। তিনি মক্কা বিজয়ের সময় রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সাথে ছিলেন । হুনাইন এবং তায়েফের যুদ্ধেও তিনি অংশগ্রহণ করেছিলেন।

 

রাষ্ট্রীয় দায়িত্ব পালনে অনীহা : রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ওফাতের পর তিনি ব্যথায় কাতর হয়ে নিজেকে খেলাফতের যাবতীয় কর্মকাণ্ড থেকে দূরে রাখতেন। উমাইয়া শাসনামলে যিয়াদ তাঁকে খোরাসানের গভর্ণর নিযুক্ত করতে চাইলে তিনি তা প্রত্যাখ্যান করেন। তবে একসময় তিনি কৃষ্ণায় কাজীর দায়িত্ব পালন করেছেন। তিনি ছিলেন একজন প্রসিদ্ধ ফক্বীহ। তাই সরকারী কর্মকাণ্ড থেকে দুরে থাকলেও ওমর রাদ্বিয়াল্লাহু আনহুর শাসনামলে তিনি বসরাবাসীর মুফতি পদে দায়িত্ব পালন করেছেন।

 

বসরায় তিনি নিজ আবাস গড়ে তুলেন এবং সেখানেই মৃত্যুবরণ করেন। হাদীস বর্ণনায় তাঁর অবদান : তিনি সর্বদা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সান্নিধ্যে থাকার পরও হাদীস বর্ণনার ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের কারণে তাঁর বর্ণিত হাদীস সংখ্যা অনেক কম। তিনি মা'কাল ইবনে ইয়াসার রাদ্বিয়াল্লাহু আনহু প্রমুখ সাহাবায়ে কেরাম থেকে ১৮০টি হাদীস বর্ণনা করেছেন। ইমাম বুখারী ও মুসলিম রহমাতুল্লাহি আলাইহি যৌথভাবে ৯টি হাদীস উল্লেখ করেছেন। আর বুখারীতে এককভাবে ৪টি ও মুসলিম শরীফে ৯টি হাদীস উল্লেখ আছে।

 

মৃত্যু : তিনি ৫২ হিজরীতে বসরায় ইন্তেকাল করেন।

 

তথ্যসূত্র-

১. সিয়ার ৪/১১৩, ২. উসদুল গাবা ৩/৪০৮, ৩. আলইসাবা ৩/২৬, ৪. তাযকিরা ১/২৬।

 

·ইমাম আবু হানিফা রহ. এর জীবনী

·ইমাম শাফেয়ী রহ. এর জীবনী

·ইমাম আহমদ ইবনে হাম্বল রহ. এর জীবনী

·ইমাম মালেক রহ. এর জীবনী


No comments yet


Leave a comment

 


Name *:



Design theme color

Primary color


Alternative color