Narrow selection

মুয়াবিয়া ইবনে আবু সুফিয়ান (রা.) এর জীবনী - Biography of Muawiyah ibn Abu Sufyan


05:10:27 12/15/2023

মুয়াবিয়া ইবনে আবু সুফিয়ান (রা.) এর জীবনী

নাম : মুয়াবিয়া।

উপনাম : আবু আব্দুর রহমান।

পিতার নাম : সখর। যিনি আবু সুফিয়ান নামে প্রসিদ্ধ।

মাতার নাম : হিন্দা বিনতে উতবা।

 

জন্ম ও ইসলাম গ্রহণ : হযরত মুয়াবিয়া রাদ্বিয়াল্লাহু আনহু কুরাইশ গোত্রের উমাইয়া শাখায় ৬০৬ খৃষ্টাব্দে জন্মগ্রহণ করেন। তিনি ওমরাতুল কাযার সময় ইসলাম গ্রহণ করেন।

 

রাসুল সা. এর সাথে তাঁর সম্পর্ক : তিনি ইসলাম গ্রহণ করার পর হুনাইন, তায়েফ, সিরিয়া অভিযান প্রভৃতি জিহাদে অংশগ্রহণ করেন । রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁকে ওহী লেখার জন্য মনোনিত করেন। যার ফলে তাঁকে ‘কাতেবে ওহী’ বলা হয়। মুয়াবিয়া রাদ্বিয়াল্লাহু আনহুর বোন উম্মে হাবীবাকে রাসুল বিবাহ করেছিলেন । এ দিক থেকে আত্মীয়তার সম্পর্কও ছিল ঘনিষ্ট। মুয়াবিয়া রাদ্বিয়াল্লাহু আনহুর কাছে আল্লাহর রাসুলের একটি চাদর, একটি জামা, কয়েকটি চুল এবং নখের কিছু অংশ রক্ষিত ছিল।

 

খেলাফতের দায়িত্ব পালন : হযরত ওমর রাদ্বিয়াল্লাহু আনহু তাঁকে সিরিয়ার শাসনকর্তা নিযুক্ত করেন । হযরত ওসমান রাদ্বিয়াল্লাহু আনহু তাঁকে সমগ্র সিরিয়ার শাসনকর্তা নিযুক্ত করেন। মুয়াবিয়া রাদ্বিয়াল্লাহু আনহুর শাসনামল ছিল ৪০ বছর। হযরত ওমর রাদ্বিয়াল্লাহু আনহুর সময়ে ৪ বছর, হযরত ওসমান ও আলী রাদ্বিয়াল্লাহু আনহুমার পূর্ণ খেলাফতকাল এবং হাসান রাদ্বিয়াল্লাহু আনহু ৪১ হিজরীতে খেলাফতের দায়িত্ব হযরত মুয়াবিয়াকে অৰ্পণ করার পর থেকে মৃত্যু পর্যন্ত একটানা বিশ বছর তিনি খেলাফতের মসনদে সমাসীন ছিলেন। ইসলামের ইতিহাসে তাঁকে একজন অনন্য প্রতিভা এবং ব্যক্তিত্বসম্পন্ন বিচক্ষণ শাসকরূপে অভিহিত করা হয়।

 

হাদীস শাস্ত্রে তাঁর অবদান : রাষ্ট্রীয় কাজে ব্যতিব্যস্ত থাকার দরুণ তিনি হাদীস শাস্ত্রে খুব বেশী অবদান রাখতে পারেননি। তিনি রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে ১৬৩ টি হাদীস বর্ণনা করেছেন । বুখারী ও মুসলিমে যৌথভাবে ৪ টি, বুখারীতে এককভাবে ৪টি এবং মুসলিম শরীফে ৫টি হাদীস স্থান পেয়েছে।

 

মৃত্যু : লাকওয়ান নামক রোগে আক্রান্ত হয়ে ৮৪ বছর বয়সে ৬০ হিজরীতে তিনি দামেস্কে ইন্তেকাল করেন।

 

তথ্যসূত্র-

১. সিয়ার ৪/২৬৩, ২. উসদুল গাবা ৪/১৫৪, ৩. আলইসাবা ৩/৪৩৩, ৪. তাযকিরা ১/৩৮।

 

·ইমাম আবু হানিফা রহ. এর জীবনী

·ইমাম শাফেয়ী রহ. এর জীবনী

·ইমাম আহমদ ইবনে হাম্বল রহ. এর জীবনী

·ইমাম মালেক রহ. এর জীবনী


No comments yet


Leave a comment

 


Name *:



Design theme color

Primary color


Alternative color