Narrow selection

নু'মান ইবনে বশীর রা. এর জীবনী - Biography of Nu'man Ibn Bashir


05:05:13 12/15/2023

নু'মান ইবনে বশীর রা. এর জীবনী

নাম : নু'মান।

উপনাম : আবু আব্দুল্লাহ, আবু মুহাম্মদ।

পিতার নাম : বশীর।

মাতার নাম : ওমরা বিনতে রাওয়াহা।

তিনি খাযরাজ বংশোদ্ভুত একজন বিশিষ্ট সাহাবী।

 

জন্ম : হিজরতের পর মদীনায় আনসারী সাহাবীদের মধ্যে সর্বপ্রথম জন্মগ্রহণকারী শিশু তিনি। ২য় হিজরীতে তিনি জন্মগ্রহণ করেন। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ওফাতের সময় তাঁর বয়স হয়েছিল মাত্র ৮ বছর।

 

রাষ্ট্রীয় দায়িত্ব পালন : তিনি হযরত মুয়াবিয়া রাদ্বিয়াল্লাহু আনহু কর্তৃক ৫৩ হিজরীতে দামেস্কের কাযী পদে নিয়োগ হন । ৫৯ হিজরীতে কুফার গভর্ণর নিযুক্ত হন। আহলে বাইতের প্রতি আন্তরিকতা এবং মৌন সমর্থনের ফলে ইয়াযিদ নু'মান ইবনে বশীরকে অপসারণ করে সেখানে উবাইদুল্লাহ ইবনে যিয়াদকে কূফার গভর্ণর নিযুক্ত করে। এরপর তিনি সিরিয়ার হিমস এলাকার শাসক নিযুক্ত হন। উমাইয়া শাসনের গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত থাকার পরও তিনি আন্তরিকভাবে উমাইয়া শাসন অপছন্দ করতেন। ফলে ৬৪ হিজরীতে আব্দুল্লাহ ইবনে যুবায়েরের হাতে বাইআত গ্রহণ করেন এবং জনতাকে তাঁর বাইআতের প্রতি আহ্বান করেন।

 

হাদীস শাস্ত্রে তাঁর অবদান : তিনি হযরত ওমর রাদ্বিয়াল্লাহু আনহু, হযরত আয়েশা রাদ্বিয়াল্লাহু আনহা প্রমূখ সাহাবায়ে কেরাম থেকে ১১৪টি হাদীস বর্ণনা করেছেন। বুখারী ও মুসলিম শরীফে যৌথভাবে ৫টি, বুখারীতে এককভাবে ১টি এবং মুসলিম শরীফে ৪টি হাদীস উল্লেখ হয়েছে।

 

মৃত্যু : হিমসের শাসক থাকা অবস্থায় আব্দুল্লাহ ইবনে যুবায়েরের প্রতি বাইআতের আহ্বান জানালে জনতা তাঁর উপর ক্ষুদ্ধ হয়। এ অবস্থায় হিমস এলাকা ছেড়ে যাওয়ার সময় পথে খালিদ ইবনে খালী আল-কালায়ী নামক ঘাতকের হাতে ৬৪ হিজরীতে তিনি শাহাদাতবরণ করেন । হিমসেই তাঁকে দাফন করা হয়।

 

তথ্যসূত্র-

১. সিয়ার ৪/৪৬৩, ২. উসদুল গাবা ৪/২৩৫, ৩. আলইসাবা ৩/৫৫৯, ৪. তাযকিরা ১/৩৮।

 

·ইমাম আবু হানিফা রহ. এর জীবনী

·ইমাম শাফেয়ী রহ. এর জীবনী

·ইমাম আহমদ ইবনে হাম্বল রহ. এর জীবনী

·ইমাম মালেক রহ. এর জীবনী


No comments yet


Leave a comment

 


Name *:



Design theme color

Primary color


Alternative color