Narrow selection

উবাই ইবনে কাব (রা.) এর জীবনী - Biography of Ubai Ibn Ka'b


05:20:24 12/15/2023

উবাই ইবনে কাব (রা.) এর জীবনী

নাম : উবাই।

উপনাম : আবুল মুনযির বা আবুত্ তুফায়েল।

উপাধি : রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উবাই ইবনে কা'বকে সাইয়্যেদুল আনসার এবং ওমর রাদ্বিয়াল্লাহু আনহুকে সাইয়্যেদুল মুসলিমীন উপাধিতে ভূষিত করেন। তাছাড়া তাঁকে কারীদের সর্দারও বলা হতো।

 

পিতার নাম : কাব।

মাতার নাম : সুহায়লা বিনতে আসওয়াদ। তিনি রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নানার বংশ নাজ্জার গোত্রের আনসারী সাহাবী।

ইসলাম গ্রহণ : নবুয়তের ১৩তম বর্ষে মুসআব ইবনে উমায়েরর নেতৃত্বে আসা সত্তর জন আনসারী সাহাবীর সাথে দ্বিতীয় আকাবায় ইসলাম গ্রহণ করেন। তিনি বদর থেকে শুরু করে তায়েফ পর্যন্ত সকল জিহাদে অংশগ্রহণ করেন।

 

বৈশিষ্টাবলী : হযরত উবাই ইবনে কা'ব রাদ্বিয়াল্লাহু আনহু ‘কাতেবে ওহী’ তথা ওহী লেখকদের অন্যতম একজন। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের যামানায় চারজন সাহাবী পূর্ণ কুরআন মজীদ জমা করেছিলেন। তিনি ছিলেন তাঁদের একজন। আবু বকর রাদ্বিয়াল্লাহু আনহুর যামানায় যে কয়জন সাহাবীর উপর কুরআনুল কারীম সংরক্ষণের দায়িত্ব প্রদান করা হয় তিনি তাদের মধ্যে বিশেষ মর্যাদার অধিকারী। হযরত ওসমান রাদ্বিয়াল্লাহু আনহুর খেলাফতকালে যখন বিভিন্ন ক্বেরাতে কুরআন পাঠ হতে থাকে তখন তিনি হযরত উবাই ইবনে কা’বের নেতৃত্বে বারোজন ক্বারীর সমন্বয়ে এর বিজ্ঞোচিত সমাধান দেন।

 

ফলে এক ক্বেরাতে সবস্থানে কুরআন তেলাওয়াত হতে থাকে। বর্তমানে যে কেরাতে কুরআনুল কারীম প্রচলিত তা উবাই ইবনে কা'ব রাদ্বিয়াল্লাহু আনহুর কেরাত অনুযায়ী লিখিত। আবু বকর রাদ্বিয়াল্লাহু আনহুর যুগে ফতোয়া প্রদানকারীদের মধ্যে তিনি একজন। হযরত ওমর রাদ্বিয়াল্লাহু আনহুর যুগেও তিনি ফতোয়া প্রদানের দায়িত্বে নিয়োজিত ছিলেন । দ্বিতীয় খলিফা হযরত ওমর রাদ্বিয়াল্লাহু আনহুর মজলিশে শুরার একজন গুরুত্বপুর্ণ সদস্য ছিলেন তিনি। রাসূলের যুগে আনসারদের মধ্যে যাঁরা ফতওয়া দিতেন তিনি তাঁদের অন্তভুক্ত ছিলেন। 

 

তাঁর বর্ণিত হাদীস সংখ্যা : তিনি রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে সর্বমোট ১৬৪টি হাদীস রেওয়ায়েত করেছেন।

মৃত্যু : ‘ইকমাল’ গ্রন্থকারের বর্ণনামতে তিনি ১৯ হিজরীতে হযরত ওমর রাদ্বিয়াল্লাহু আনহুর খেলাফত আমলে মদীনায় ইন্তেকাল করেন।

 

তথ্যসূত্র-

১. সিয়ার ৩/২৩২, ২. উসদুল গাবা ১/৫৭, ৩. আলইসাবা ১/১৯, ৪. তাযকিরা ১/১৮, ৫. ইকমালু তাহযীবিল কামাল ২/৯ ৬. তাহযীবু তাহযীবিল কামাল ১/২৮৬।

 

·ইমাম আবু হানিফা রহ. এর জীবনী

·ইমাম শাফেয়ী রহ. এর জীবনী

·ইমাম আহমদ ইবনে হাম্বল রহ. এর জীবনী

·ইমাম মালেক রহ. এর জীবনী


No comments yet


Leave a comment

 


Name *:



Design theme color

Primary color


Alternative color