Narrow selection

উম্মুল মুমিনীন উম্মে সালামাহ রা. এর জীবনী - Biography of Umm al-Mu'minin Umm Salamah


04:43:08 12/15/2023

উম্মুল মুমিনীন উম্মে সালামাহ রা. এর জীবনী

নাম : হিন্দ।

উপনাম : উম্মে সালামাহ। 

পিতার নাম : সুহাইল।

মাতা : আতিকা বিনতে আমের।

 

ইসলাম গ্রহণ : রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নবুওয়তের প্রথমদিকেই স্বামী-স্ত্রী উভয়ে ইসলামে দীক্ষিত হন।

 

হিজরত : তাঁর প্রথম বিয়ে হয়েছিল আপন চাচাত ভাই আব্দুল্লাহ ইবনে আব্দুল আসাদ ওরফে আবু সালামার সাথে। তাঁরা উভয়ে হাবশা হিজরত করেন। হাবশায় হতে মক্কায় ফিরে আসার পর নির্যাতনের পরিমাণ আরো বেড়ে যাওয়ায় তারা মদীনায় হিজরত করার মনস্থ করলেন। কিন্তু বংশীয় বাঁধা- বিপত্তির মুখে তিনি স্বামীর সাথে হিজরত করতে পারেননি। স্বামী-স্ত্রী-সন্তান থেকে বিচ্ছিন্ন হয়ে দীর্ঘদিন পর সন্তান নিয়ে তিনি মদীনায় হিজরত করেন। 

 

রাসুল সা. এর সাথে বিবাহ : তাঁর প্রথম স্বামী আপন চাচাত ভাই আব্দুল্লাহ ইবনে আব্দুল আসাদ ওরফে আবু সালামা রাদ্বিয়াল্লাহু আনহু ওহুদ যুদ্ধে আহত হওয়ার পর কিছুটা সুস্থ হয়েছিলেন। কিন্তু তিন বছর পর সেই আঘাতের ক্ষতস্থানে ঘা দেখা দেয়। অবশেষে সে ক্ষতের কারণে তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন। স্বামীর মৃত্যুর পর চতুর্থ হিজরীতে তিনি রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

 

গুণাবলী : পারিবারিক দিক দিয়ে উম্মে সালামা রাদ্বিয়াল্লাহু আনহা উঁচু বংশীয় এবং আত্মমর্যাদাশীল রমণী ছিলেন। তিনি ছিলেন অত্যন্ত সুন্দরী। বহু সদগুণ এবং সুকর্মের অধিকারী ছিলেন। বদান্যতার কারণে তাঁকে উম্মুল মাসাকীন বলা হতো। জ্ঞানে-গুণে হযরত আয়েশা রাদ্বিয়াল্লাহু আনহার পরের স্থান ছিল উম্মে সালামা রাদ্বিয়াল্লাহু আনহার।

 

হাদীস শাস্ত্রে তাঁর অবদান : ইলমে হাদীসে তাঁর গভীর দখল ছিল। তিনি সর্বমোট ৩৭০টি হাদীস বর্ণনা করেছেন। বুখারী ও মুসলিমে যৌথভাবে ১৩টি এবং এককভাবে বুখারী ৩টি ও মুসলিমে ১৩টি হাদীস বর্ণিত হয়েছে। অসংখ্য সাহাবা-তাবেয়ীন তাঁর থেকে হাদীস রেওয়ায়েত করেছেন।

 

মৃত্যু : উম্মে সালামাহ রাদ্বিয়াল্লাহু আনহার মৃত্যুসন নিয়ে বিস্তর মতভেদ রয়েছে। ইকমাল গ্রন্থাকারের মতানুসারে তিনি ৬১ হিজরীতে ৯০ বছর বয়সে ইন্তিকাল করেন । রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের স্ত্রীদের মধ্যে তিনিই সর্বশেষ মৃত্যুবরণকারী। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মৃত্যুর পর তিনি ৬০ বছর জীবিত ছিলেন।

 

তথ্যসূত্র-

১. সিয়ার ৩/৪৬৯, ২. উসদুল গাবা ৫/৪৫৩, ৩. আলইসাবা ৪/৪৫৮, ৪. তাযকিরা

 

 

·ইমাম আবু হানিফা রহ. এর জীবনী

·ইমাম শাফেয়ী রহ. এর জীবনী

·ইমাম আহমদ ইবনে হাম্বল রহ. এর জীবনী

·ইমাম মালেক রহ. এর জীবনী

 


No comments yet


Leave a comment

 


Name *:



Design theme color

Primary color


Alternative color