Narrow selection

উসামা ইবনে যায়েদ (রা.) এর  জীবনী - Biography of Usama Ibn Zayd


05:08:28 12/15/2023

উসামা ইবনে যায়েদ (রা.) এর  জীবনী

নাম : উসামা।

উপনাম : আবু মুহাম্মদ ও আবু যায়েদ।

পিতার নাম : যায়েদ ইবনে হারেসা ।

মাতার নাম : বারাকাহ। যিনি উম্মে আয়মান নামে প্রসিদ্ধ।

তিনি হিজরতের পূর্বে নবুওয়তের সপ্তম বছরে মক্কায় জন্মগ্রহণ করেন। 

 

রাসুল সা. এর সাথে সম্পর্ক এবং হিব্বুর রাসুল উপাধি : তিনি ছিলেন রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পালকপুত্র যায়েদ ইবনে হারেসার ছেলে । রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের স্নেহ-মমতায় তিনি বেড়ে উঠেন। উসামা ইবনে যায়েদ রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সাথে কা'বা গৃহের অভ্যন্তরে প্রবেশের সৌভাগ্য লাভ করেছিলেন। তাঁর মাতা উম্মে আয়মান ছিলেন রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পিতার দাসী। উম্মে আয়মান শিশু মুহাম্মদকে লালন পালন করেছেন। তিনি রাসুলের এত প্রিয় ছিলেন যে হুব্বুর রাসুল তথা রাসুলের প্রিয়ভাজন উপাধিতে ভূষিত হন।

 

গুণাবলী : মাত্র বারো বা তেরো বছর বয়সে তিনি যুদ্ধে অংশগ্রহণ করার অনুমতি লাভ করেন। ১১ হিজরীতে রোমানদের বিরুদ্ধে উসামার নেতৃত্বে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক বিশাল বাহিনী প্রেরণ করেন। হযরত আবু বকর, ওমর রাদ্বিয়াল্লাহু আনহুমা প্রমূখ বড় বড় সাহাবী তাঁর নেতৃত্বে যুদ্ধ করেন। যুদ্ধে রওয়ানা হওয়ার পর আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ওফাত লাভ করেন। ওফাতের সংবাদ শুনে তিনি মদীনায় আসেন এবং নিজ হাতে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে কবরে রাখেন। তখন তাঁর বয়স হয়েছিল ১৮ বছর।

 

হাদীস শাস্ত্রে তাঁর অবদান : তিনি রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, স্বীয় পিতা এবং উম্মে সালামা রাদ্বিয়াল্লাহু আনহা থেকে ১১৮টি হাদীস বর্ণনা করেছেন। ইমাম বুখারী ও মুসলিম রহমাতুল্লাহি আলাইহিমা যৌথভাবে ১৫টি, ইমাম বুখারী এককভাবে ১টি এবং ইমাম মুসলিম রহমাতুল্লাহি আলাইহি ২টি হাদীস বর্ণনা করেছেন।

 

মৃত্যু : হযরত মুয়াবিয়া রাদ্বিয়াল্লাহু আনহুর শাসনামলের শেষের দিকে ৫৪ হিজরীতে তিনি মদীনায় ইন্তেকাল করেন।

 

তথ্যসূত্র-

১. সিয়ার ৪/১০৬, ২. উসদুল গাবা ১/৭৫, ৩. আলইসাবা ১/৩১।

 

·ইমাম আবু হানিফা রহ. এর জীবনী

·ইমাম শাফেয়ী রহ. এর জীবনী

·ইমাম আহমদ ইবনে হাম্বল রহ. এর জীবনী

·ইমাম মালেক রহ. এর জীবনী


No comments yet


Leave a comment

 


Name *:



Design theme color

Primary color


Alternative color