Narrow selection

ইমাম ইবনে মাজাহ রহ. এর জীবনী - Imam Ibn Majah. Biography of


15:08:20 12/14/2023

ইমাম ইবনে মাজাহ রহ. এর জীবনী

নাম : মুহাম্মদ।

কুনিয়ত : আবু আব্দুল্লাহ।

পিতার নাম : ইয়াযিদ।

পূর্ণ নাম : আবু আব্দুল্লাহ মুহাম্মদ ইবনে ইয়াযিদ ইবনে মাজাহ কাযবীনী। ঊর্ধ্বতন চতুর্থ পুরুষ 'মাজাহ' এর দিকে সম্বোধন করে তাঁকে ইবনে মাজাহ বলা হয়।

জন্ম : ২০৯ হিজরী মুতাবেক ৮২৪ খ্রীষ্টাব্দে ইমাম ইবনে মাজাহ কাযবীন শহরে জন্মগ্রহণ করেন।

 

শিক্ষা অর্জন : সে সময় কাযবীন শহরটি ইসলামী জ্ঞান চর্চার কেন্দ্ৰবিন্দু ছিল। সেখানেই তিনি তৎকালীন শ্রেষ্ঠ মুহাদ্দিসীনে কেরামের নিকট হাদীসের ইলম অর্জ করেন। আবু হাজার বাজালী, আবু সুলায়মান কাযবীনী, আবুল হাসান তানাফেসী প্রমুখ ছিলেন তাঁর ওস্তাদ। হাদীস সংগ্রহের জন্য তিনি ইরাক, বসরা, কৃষ্ণা, মক্কা, সিরিয়া, মিশর, বাগদাদ, খুরাসান, হিজাযসহ অনেক এলাকা সফর করেছেন।

 

মাযহাব : ইবনে মাজাহ রহমাতুল্লাহি আলাইহির মাযহাব নির্দিষ্ট করে বলা যায় না। তবে শাহ ওয়ালিউল্লাহ রহমাতুল্লাহি আলাইহির মতে হাম্বলী এবং কাশ্মিরী রহমাতুল্লাহি আলাইহির মতে তিনি শাফেয়ী মাযহাবের অনুসারী ছিলেন। আবার কেউ বলেন- তিনি মুজতাহিদ ছিলেন; কারো মত অনুসরণ করতেন না।

 

সুনানে ইবনে মাজাহ : ইমাম ইবনে মাজাহ রহমাতুল্লাহি আলাইহি অনেক গ্রন্থ রচনা করেছেন। তবে তাঁর শ্রেষ্ঠকীর্তি হলো ইবনে মাজাহ শরীফ সংকলন। সিহাহ সিত্তার মাঝে ইবনে মাজাহ শরীফের স্থান ষষ্ঠতম। এই কিতাবের বৈশিষ্ট হলো, এতে কোন হাদীস তাকরার হয়নি। এবং সিহাহ সিত্তার অন্যান্য কিতাবে এর হাদীসসমূহ উল্লেখ হয়নি। এই দৃষ্টিকোণ থেকে ইবনে মাজাহর মূল্যায়ন অনেক বেশী। কিন্তু জয়ীফ হাদীসের সংখ্যা অন্যান্য কিতাবের তুলনায় বেশী হওয়ায় সিহাহ সিত্তায় তার স্থান সবার পরে। ইবনে মাজাহর হাদীসের সংখ্যা হলো ৪০০০ (চার হাজার)।

মৃত্যু : তিনি ২৭৩ হিজরী মুতাবেক ৮৮৬ খ্রিষ্টাব্দে ৮৪ বছর বয়সে ইন্তেকাল করেন।

তথ্যসূত্র-

১. সিয়ার ১০/৬১০, ২. তাহযীবুল কামাল ৯/৪৩৫, ৩. তাযকিরা ২/১৫৫।

 

·        ইমাম আবু হানিফা রহ. এর জীবনী

·        ইমাম শাফেয়ী রহ. এর জীবনী

·        ইমাম আহমদ ইবনে হাম্বল রহ. এর জীবনী

·        ইমাম মালেক রহ. এর জীবনী


No comments yet


Leave a comment

 


Name *:



Design theme color

Primary color


Alternative color