Narrow selection

ইমাম নাসায়ী রহ. এর জীবনী - Imam Nasa'i. Biography of


15:15:50 12/14/2023

ইমাম নাসায়ী রহ. এর জীবনী

নাম : আহমাদ।

উপনাম : আবু আব্দুর রহমার।

পিতার নাম : শুয়াইব।

পূর্ণ নাম : আবু আব্দুর রহমান আহমদ ইবনে শুয়াইব আন- নাসায়ী।

জন্ম : বিশুদ্ধমতে ২১৫ হিজরীতে খুরাসানের নাসা এলাকায় তিনি জন্মগ্রহণ করেন।

 

শিক্ষাজীবন : ইমাম নাসায়ী রহমাতুল্লাহি আলাইহি মাত্র ১৫ বছর বয়সে ইলম অর্জনের পিপাসায় বাগলান, মিশর ও দামেস্কসহ বিভিন্ন শহর সফর করেন। ইসহাক ইবনে রাহওয়াই, মুহাম্মদ ইবনে নসর, আলী ইবনে হাজার প্রমূখ যুগশ্রেষ্ঠ মনীষীদের কাছ থেকে তিনি এলেম অর্জন করেছেন । তাঁর মেধাশক্তি ছিলো প্রখর। জীবনের সিংহভাগ সময় তিনি হাদীস সংগ্রহের কাজে ব্যয় করেছেন।

 

নাসায়ী রহ. এর মর্যাদা : হাকীম আবু আলী নিশাপুরী রহমাতুল্লাহি আলাইহি বলেন- প্রসিদ্ধ চারজন হাফেজে হাদীসের মধ্যে তিনি অন্যতম একজন। তিনি অত্যন্ত খোদাভীরু এবং পরহেযগার ছিলেন। হাদীস সম্পর্কে তিনি বহু মুল্যবান কিতাব লিখেছেন।

মাযহাব : কারো দাবী তিনি মুজতাহিদ ছিলেন। কারো মতে ইমাম নাসায়ী রহমাতুল্লাহি আলাইহি শাফেয়ী মাযহাবের অনুসারী ছিলেন। তবে বিশুদ্ধ মতানুসারে তিনি হাম্বলী মাযহাবের অনুসারী ছিলেন।

 

সুনানে নাসায়ী : ইমাম নাসায়ী রহমাতুল্লাহি আলাইহির অমর কীর্তি হলো 'আস-সুনানুস সুগরা' যা সুনানে নাসায়ী নামে প্রসিদ্ধ। সিহাহ সিত্তার ৫ম স্তরে নাসায়ী শরীফের স্থান । ইমাম নাসায়ী এই কিতাব লেখার ক্ষেত্রে ইমাম বুখারী ও মুসলিম রহমাতুল্লাহি আলাইহির রীতি অনুসরণ করেছেন। তিনি বলেন- আমি সুনানে সুগরা ( নাসায়ী শরীফ) এর মধ্যে যতগুলো হাদীস এনেছি তার সবগুলোই সহীহ । একারণেই অনেকের মতে নাসায়ী শরীফ সিহাহ সিত্তার বিন্যাসে তৃতীয় স্থানের মর্যাদা রাখে।

 

নির্যাতন ভোগ : ইমাম নাসায়ী রহমাতুল্লাহি আলাইহির যুগে খারেজীরা হযরত আলী রাদ্বিয়াল্লাহু আনহুর বিরুদ্ধে অপপ্রচারে লিপ্ত হয়েছিল। তিনি তখন 'খাছায়েছে আলী' নামে আলী ও প্রিয় নবীর খান্দানের প্রশংসায় একটি কিতাব লেখেন । তারপর দামেস্কের জামে মসজিদে এ গ্রন্থ পাঠ করে শুনান তৎকালীন শাসক বনূ উমাইয়াদের কোন প্রশংসা সে গ্রন্থে না থাকায় তিনি রোষানলে পড়ে প্রহৃত হন। সেই মারের আঘাতে তিনি মৃত্যু শয্যায় শায়িত হন।

 

মৃত্যুর তারিখ : মারাত্মক আহত হওয়ার পর ওসিয়াত অনুযায়ী তাঁকে মক্কায় পৌঁছানো হলে সেখানে তিনি ৩০৩ হিজরীতে ৮৯ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। সাফা-মারওয়ার মধ্যবর্তী স্থানে তাঁকে দাফন করা হয়।

 

তথ্যসূত্র-

১. সিয়ার ১০/১৯৯, ২. তাহযীবুল কামাল ১/১০৫, ৩. তাযকিরা ২/১৯৪, ৪. তাহযীবুত তাহযীব ১/৬৭।

 

·        ইমাম আবু হানিফা রহ. এর জীবনী

·        ইমাম শাফেয়ী রহ. এর জীবনী

·        ইমাম আহমদ ইবনে হাম্বল রহ. এর জীবনী

·        ইমাম মালেক রহ. এর জীবনী

 

 


No comments yet


Leave a comment

 


Name *:



Design theme color

Primary color


Alternative color