Narrow selection

​​​​​​​মুআয ইবনে জাবাল (রা.) - Mu'adh Ibn Jabal (RA)


05:18:26 12/15/2023

মুআয ইবনে জাবাল (রা.)

নাম : মুআয৷

উপনাম : আবু আব্দুল্লাহ, আবু আব্দুর রহমান।

পিতার নাম : জাবাল।

তিনি মদীনার খাযরাজ গোত্রের একজন বিশিষ্ট আনসারী সাহাবী।

 

ইসলাম গ্রহণ ও রাসুলের সাহচর্য : নবুওয়তের দ্বাদশ সালে ১৮ বছর বয়সে তিনি ইসলাম গ্রহণ করেন। বাইআতে আক্কাবায় উপস্থিত বিশিষ্ট সত্তরজন আনসারী সাহাবীর তিনি অন্যতম একজন। মুয়ায ইবনে জাবাল রাদ্বিয়াল্লাহু আনহু সর্বদা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সান্নিধ্যে থাকতেন। সর্বক্ষণ তাঁর থেকে শিক্ষা লাভের সুযোগ পেয়েছেন। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁকে এত মহব্বত করতেন যে, অনেক সময় তাঁকে নিজের বাহনের পেছনে বসার সুযোগ দিতেন। ফলে তিনি রাসুলের অনেক কাছ থেকে শিক্ষা অর্জনের সুযোগ পেয়েছেন। যার দরুণ তিনি বিশিষ্ট একজন সাহাবী হিসেবে পরিগণিত হয়েছেন।

 

খেলাফতের দায়িত্বপালন : হযরত মুআয ইবনে জাবাল রাদ্বিয়াল্লাহু আনহু রাজনৈতিক বিষয়ে গভীর পাণ্ডিত্বের অধিকারী ছিলেন। তিনি বদরসহ পরবর্তী সকল জিহাদে অংশগ্রহণ করেছেন। নবম হিজরীতে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মুআয ইবনে জাবালকে ইয়ামানের কাজী এবং মুয়াল্লিম নিযুক্ত করে পাঠান। হযরত আবু বকর রাদ্বিয়াল্লাহু আনহুর যামানায়ও তিনি খেলাফতের গুরুত্বপূর্ণ দায়িত্ব আঞ্জাম দেন। তিনি হযরত আবু বকর রাদ্বিয়াল্লাহু আনহুর মজলিশে শূরার একজন সদস্য ছিলেন। হযরত ওমর রাদ্বিয়াল্লাহু আনহু স্বীয় খেলাফতকালে আবু উবাইদা রাদ্বিয়াল্লাহু আনহুর স্থানে মুআয ইবনে জাবালকে সিরিয়ার শাসক পদে নিয়োগদান করেছিলেন।

 

তাঁর বর্ণিত হাদীস সংখ্যা : তিনি রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে ১৫৭ মতান্তরে ১৭৫টি হাদীস রেওয়ায়েত করেছেন । ইমাম বুখারী ও মুসলিম রহমাতুল্লাহি আলাইহিমা যৈাথভাবে ২টি, ইমাম বুখারী এককভাবে ৩টি এবং ইমাম মুসলিম এককভাবে ১টি হাদীস উল্লেখ করেছেন।

 

মৃত্যু : রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ভবিষ্যৎবাণী অনুযায়ী ১৮ হিজরীতে সিরিয়ায় তাউন বা প্লেগ রোগ দেখা দেয়। ইতিহাসে যা ‘আমওয়াসে তাউন' নামে প্রসিদ্ধ । এই মহামারিতে ৩৮বছর বয়সে বাইতুল মাকদাস এবং দিমাশকের মাঝামাঝি জর্দান নদীর তীরবর্তী স্থান ‘বীসানে’ তিনি ইন্তিকাল করেন। এই মহামারিতে তাঁর পুত্র এবং স্ত্রীও মারা যায়।

 

তথ্যসূত্র-

১. সিয়ার ৩/২৬৭, ২. উসদুল গাবা ৪/১৪২, ৩. আলইসাবা ৩/৪২৬, ৪. তাযকিরা ১/১৯, ৫. হিলইয়া১/৩০০, ৬. ইকমালু তাহযীবিল কামাল ১১/২৪৬।

 

·ইমাম আবু হানিফা রহ. এর জীবনী

·ইমাম শাফেয়ী রহ. এর জীবনী

·ইমাম আহমদ ইবনে হাম্বল রহ. এর জীবনী

·ইমাম মালেক রহ. এর জীবনী


No comments yet


Leave a comment

 


Name *:



Design theme color

Primary color


Alternative color