Narrow selection

উবাদা ইবনে সামেত (রা.) - Ubada Ibn Samet (RA)


05:25:59 12/15/2023

উবাদা ইবনে সামেত (রা.)

নাম : উবাদাহ।

উপনাম : আবুল ওয়ালিদ।

পিতার নাম : সামেত।

মাতার নাম : কুররাতুল আইন বিনতে উবাদা ইবনে নাদলা। মাতামহের নামানুসারে তাঁর নাম রাখা হয় উবাদাহ।

 

কর্মজীবন : হযরত উবাদাহ রাদ্বিয়াল্লাহু আনহু সবগুলো বাইআতে আকাবায় উপস্থিত ছিলেন। মদীনায় যে কয়জন নকীব নিযুক্ত হয়েছিলেন তিনি তাঁদের অন্যতম একজন। তিনি বদরসহ পরবর্তী সকল যুদ্ধে অংশগ্রহণ করেন। হযরত ওমর রাদ্বিয়াল্লাহু আনহুর শাসনামলে মিশর বিজয়ে তিনি গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করেছেন। বিভিন্ন সময়ে তিনি খেলাফতের বিভিন্ন গুরুত্বপুর্ণ দায়িত্ব পালন করেছেন। হযরত ওমর রাদ্বিয়াল্লাহু আনহুর যামানায় তিনি সিরিয়ার কাজী এবং মুয়াল্লিম নিযুক্ত হন। একসময় তিনি মিশরের গভর্ণরও হয়েছিলেন । জীবনের অধিকাংশ সময় তিনি সিরিয়ার হেমস শহরে অতিবাহিত করেন। পরবর্তীতে তিনি ফিলিস্তিন চলে যান। 

 

তাঁর বর্ণিত রেওয়ায়েতের সংখ্যা : তিনি রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে ১৮১টি হাদীস বর্ণনা করেছেন। ইমাম বুখারী ও মুসলিম রহমাতুল্লাহি আলাইমিা যৌথভাবে ৬টি, ইমাম বুখারী এককভাবে ২টি এবং ইমাম মুসলিম রহমাতুল্লাহি আলাইহি ২টি হাদীস বর্ণনা করেছেন। অনেক সাহাবী ও তাবেয়ী তাঁর নিকট হতে হাদীস রেওয়ায়েত করেছেন।

 

মৃত্যু : হযরত উবাদা ইবনে সামেত রাদ্বিয়াল্লাহু আনহু ৭২ বছর বয়সে ৩৪ হিজরীতে রামালা নামক স্থানে মতান্তরে বায়তুল মাকদাসে ইন্তিকাল করেন। বায়তুল মাকদাসে তাঁকে সমাহিত করা হয়৷

তথ্যসূত্র-

১. সিয়ার ৩/৩৪৫, ২. উসদুল গাবা ২/৫৪০।

 

·ইমাম আবু হানিফা রহ. এর জীবনী

·ইমাম শাফেয়ী রহ. এর জীবনী

·ইমাম আহমদ ইবনে হাম্বল রহ. এর জীবনী

·ইমাম মালেক রহ. এর জীবনী


No comments yet


Leave a comment

 


Name *:



Design theme color

Primary color


Alternative color